বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি নিম্নচাপে পরিণত,সতর্কতা সংকেত

প্রকাশ:| সোমবার, ৪ আগস্ট , ২০১৪ সময় ০৭:৫৯ অপরাহ্ণ

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেতনিম্নচাপে উত্তাল সগড়
উত্তরপশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি পশ্চিম-উত্তর পশ্চিম দিকে সরে গিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে এর প্রভাবে ঝড়ো হাওয়ার আশঙ্কায় চট্টগ্রামসহ দেশের সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সোমবার বিকালে আবহাওয়া অধিদপ্তরের এক বিশেষ সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়।
সতর্কবার্তায় বলা হয়, সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরে গিয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করায় উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সগড় উত্তাল রয়েছে।

এ প্রেক্ষিতে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া সতর্কবার্তায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছে থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ নুরুজ্জামান জানান, সন্ধ্যা ছয়টা পর্যন্ত চট্টগ্রামে গড় বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৮৩ দশমিক ২ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ দশমিক ০৭ এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫ দশমিক ০৪ ডিগ্রি সেলসিয়াস।