বঙ্গবন্ধু ভাস্কর্য ভাঙ্গার প্রতিবাদে মার্কেটের দোকান বন্ধ রেখে বিক্ষোভ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ১০ জানুয়ারি , ২০১৮ সময় ০৮:২৮ অপরাহ্ণ

বঙ্গবন্ধু ভাস্কর্য ভাঙ্গার প্রতিবাদে মার্কেটের দোকান বন্ধ রেখে বিক্ষোভ করছেন হকার্স লীগ নেতাকর্মী ও ব্যবসায়ীরা।

চট্টগ্রাম মহানগরীর জহুর হকার্স মার্কেটের প্রবেশ পথে নালার উপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তিন প্রয়াত নেতার ভাস্কর্য নির্মাণ করছিলেন হকার্স লীগের নেতাকর্মীরা। খবর পেয়ে সেই স্থাপনা উচ্ছেদ করে চট্টগ্রাম সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত। এ নিয়ে আজ বুধবার সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত মার্কেটের দোকান বন্ধ রেখে বিক্ষোভ করছেন হকার্স লীগ নেতাকর্মী ও ব্যবসায়ীরা।
নেতাকর্মী ও ব্যবসায়ীদের দাবি, জহুর হকার্স মার্কেট প্রয়াত আওয়ামী লীগ নেতা জহুর আহমেদ চৌধুরীর নামে। যার নামে এই মার্কেট তারসহ সদ্য প্রয়াত সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ করা হচ্ছিল। যা চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) ভ্রাম্যমাণ আদালত ভেঙে দিয়েছে।
চট্টগ্রাম পৌর জহুর হকার মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ স¤পাদক আবুল কাশেম বলেন, মার্কেটের লালদীঘি অংশের প্রবেশ পথের পাশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জহুর হকার মার্কেট যার নামে সেই প্রয়াত আওয়ামী লীগ নেতা জহুর আহমদ চৌধুরী এবং সম্প্রতি প্রয়াত নেতা এ বি এম মহিউদ্দিন চৌধুরীর আবক্ষ মূর্তি স্থাপনের উদ্যোগ নেওয়া হয়।

এর অংশ হিসেবে প্রয়োজনীয় সরঞ্জাম এনে কাজও শুরু করা হয়েছিল। কিন্তু আজ দুপুরে সিটি কাপোরেশনের একটি ভ্রাম্যমাই আদালত এখানে আসে। তখন নামাজের সময় বলে সমিতির নেতারা কেউ ছিলেন না। এ সুযোগে নির্মাণাধীন প্রতিকৃতিকে অবৈধ বলে তারা সেটা ভেঙে দিয়ে চলে যায়। এতে আমাদের ব্যবসায়ীরা চরম ক্ষুব্ধ হয়েছেন। তারা মার্কেটের দোকানপাট বন্ধ রেখে বিক্ষোভ করছেন। এ ঘটনার ন্যায়সঙ্গত বিচার না হওয়া পর্যন্ত প্রতিবাদ চালিয়ে যাবেন বলে জানান ব্যবসায়ীরা। আবুল কাশেম আরো বলেন, আমরা জেনেছি সিটি করপোরেশনের পক্ষে ওই উচ্ছেদ অভিযানে ভ্রাম্যমান আদালতে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস ও আছিয়া আক্তার। তারা এসেই নালার উপর অবৈধ স্থাপনা নির্মাণের কথা বলে তা ভেঙ্গে দিয়ে চলে যান। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস এ প্রসঙ্গে বলেন, অনুমতি না নিয়ে নালার উপর স্থাপনা নির্মাণ শুরু করায় নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে।