বঙ্গবন্ধু দেশ-কাল-সীমানা ছাড়িয়ে বিশ্বজনীন ও চিরন্তন মুক্তিদূত

প্রকাশ:| শনিবার, ১ আগস্ট , ২০১৫ সময় ১০:০৩ অপরাহ্ণ

চল্লিশতম মৃত্যু
চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যেগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাৎ বার্ষিকী পালনোপলক্ষে মাসব্যাপী কর্মসূচি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী’র চশমা হিলস্থ বসভবনে আজ বাদ মাগরিব মিলাদ মাহফিল ও ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মুনাজাত অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয়েছে। মিলাদ মাহফিল পূর্ব এক সভায় সংক্ষিপ্ত বক্তব্যে আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী বলেন, এই মাটির ভূমিপুত্র ও স্বাধীন বাঙালি জাতিসত্তার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বিশেষ কোন দল, দেশ ও জাতিগোষ্ঠির নেতা নন, তিনি বিশ্ব মানবতার জয়গানের অকৃত্রিম সাহসী ঠিকান এবং নিপীড়িত মানুষের অবিনাশী বাতিঘর। তিনি দৈহিকভাবে নেই, তবে তিনি এমনেই একজন মহামানব হিসেবে আজ দেশ-কাল-সীমানা ছাড়িয়ে বিশ্বজনীন ও চিরন্তন মুক্তিদূত।

তিনি বঙ্গবন্ধু রাজনৈতিক ও জীবন দর্শনকে প্রজন্ম পরম্পরায় ধারণ এবং আজকের শিশু কিশোরদের মাঝে ছড়িয়ে দেয়ার আহবান জানিয়ে বলেন, বাংলাদেশ আজ মাথা উঁচ্চু করে দাঁড়িয়েছে। আমরা এখন আত্মশক্তিতে বলীয়ান। প্রতি দিনই আমাদের অস্তিত্বের ভিত্তি সুদৃঢ় হচ্ছে। আমাদের প্রতিটি সাফল্য ও অর্জনকে ধরে রাখার জন্য সকল কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করে সামনের দিকে এগিয়ে যেতে হবে।

এসময়ে উপস্থিত ছিলেন-ফেনী বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. ফসিউল আলম, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি এডভোকেট সুনীল কুমার সরকার, এম.জহিরুল আলম দোভাষ, উপদেষ্টা মন্ডলীর সদস্য এ কে এম বেলায়েত হোসেন, সম্পাদক মন্ডলীর সদস্য আলহাজ্ব বদিউল আলম, এম.এ রশিদ, নোমান আল মাহমুদ, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মসিউর রহমান চৌধুরী, আহমদুর রহমান সিদ্দিকী, দেবাশীষ গুহ বুলবুল, আবু তাহের, আবদুল আহাদ, ইঞ্জিনিয়ার মানস রক্ষিত, কাউন্সিলর জহর লাল হাজারী, কার্যনির্বাহী কমিটি সদস্য মোঃ ইউসুফ সর্দ্দার, সৈয়দ আমিনুল হক, নুরুল আবছার মিয়া, কাউন্সিলর মোহাম্মদ জাবেদ, কাউন্সিলর মোঃ মোরশেদ আকতার চৌধুরী, থানা আওয়ামলী লীগের আলহাজ্ব ফিরোজ আহম্মদ, জাহাঙ্গীর চৌধুরী সিইনসি স্পেসাল, কাজী আলতাফ হোসেন, শফিউল আলম ছগির, কেন্দ্রিয় আওয়ামী যুবলীগের আবদুল্লা আল মামুন চৌধুরী, ওয়ার্ড আওয়ামী লীগের আতিকুর রহমান, শেখ সরোয়ার্দি, ইকবাল চৌধুরী, হাবিবুর রহমান, মহানগর যুবলীগের মোহাম্মদ হেলাল উদ্দিন, শাখওয়াত হোসেন স্বপন, নুরুল আনোয়ার, আসহাব রসুল জাহেদ, শেখ নাছির, নাজমুল আলম সাইফুল, বেলায়েত হোসেন রুবায়েত, আনিসুর রহমান মানিক, স্বেচ্ছাসেবক লীগের দেবাশীষ নাথ দেবু, মোহাম্মদ আলী, ছাত্রলীগের হাবিবুর রহমান তারেক, ইলিয়াছ উদ্দিন ও এস.এম ফজলে রাব্বী সুজন প্রমুখ।

জাতীয় শোক দিবস উদ্যাপনের অংশ হিসেবে আগস্ট মাসের কর্মসূচির মধ্যে রয়েছে-২ আগস্ট জমিয়াতুল ফালাহ্ মসজিদে, ৩ আগস্ট হজরত গরিব উল্লাহ শাহ্ (র.) জামে মসজিদে, ৪ আগস্ট চকবাজার নবাব ওয়ালী বেগ খাঁ জামে মসজিদে, ৬ আগস্ট পূর্ব বাকলিয়া কামালে ইসকে মুস্তফা (দ.) জামে মসজিদে, ৭ আগস্ট প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় জিইসি ক্যাম্পাস মসজিদে, ৮ আগস্ট আন্দরকিল্লা শাহী জামে মসজিদে, ১০ আগস্ট মুসাফির খানা জামে মসজিদে এবং বিকেল মুসলিম হলে আলোচনা সভা, ১১ আগস্ট আগ্রাবাদ বেপারী পাড়া জামে মসজিদে, ১২ আগস্ট লালদীঘি শাহী জামে মসজিদে বাদ আসর মিলাদ মাহফিল এবং ৫ আগস্ট বিকেল ৪টায় চট্টেশ্বরী কালি মন্দিরে ও ৯ আগস্ট বিকেল ৪ টায় পাথরঘাটা গির্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।