বকেয়া আদায় করলো রাজস্ব বিভাগ

প্রকাশ:| বৃহস্পতিবার, ১৩ এপ্রিল , ২০১৭ সময় ০৮:২৪ অপরাহ্ণ

প্রথমবারের মতো রাজস্ব বিভাগের সরকারী কর্মচারীরা বকেয়া টাকা আদায় করলেন। চট্টগ্রামে জাতীয় রাজস্ব বিভাগের বিভিন্ন অফিসে এদিন আদায় হয়েছে প্রায় ২০০ কোটি টাকা।

 জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা অনুযায়ী চট্টগ্রাম কাস্টমস, কর বিভাগ, বন্ড কমিশনারেটে ঘটা করে ‘রাজস্ব হালখাতা’ অনুষ্ঠানের আয়োজন করলেও প্রস্তুতি না থাকায় চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আয়োজন করতে পারেনি।

জানা গেছে, বৃহস্পতিবার সব বিভাগ মিলিয়ে ২শ কোটি টাকার বেশি রাজস্ব আদায় হয়েছে। এরমধ্যে চট্টগ্রাম কাস্টম হাউসে বকেয়া রাজস্ব জমা পড়েছে ১৭৮ কোটি টাকা। এরমধ্যে অধিকাংশই এসেছে পদ্মা, মেঘনা, যমুনা অয়েল কোম্পানি থেকে।

চট্টগ্রাম কাস্টমসের সহকারী কমিশনার কামরুল ইসলাম বলেন, রাজস্ব হালখাতা উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠান ১৭৮ কোটি টাকা পরিশোধ করেছেন। এর অধিকাংশ এসেছে পদ্মা, মেঘনা, যমুনা অয়েল কোম্পানি থেকে।

আয়কর বিভাগে বকেয়া আদায়ে খাতা নিয়ে বসেছেন

রাজস্ব হালখাতা উপলক্ষ্যে চট্টগ্রাম কর বিভাগে বড় অনুষ্ঠানের আয়োজন করেছে। সকাল ১০টায় নগরীর সরকারী কার্যভবন-১ এ বর্নাঢ্য আয়োজনের উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। সব করবিভাগ ২৩ কোটি টাকার রাজস্ব আয় করে।

চট্টগ্রাম বন্ড কমিশনারেটে সরাসরি রাজস্ব জমা না হলেও বন্ড কার্যক্রমের সাথে যুক্ত ব্যবসায়ীরা নগরীর ওয়াসা এলাকার অফিসে এসে বিভিন্ন ধরনের সেবা নিয়েছেন। তাদেরকে মিষ্টিমুখ করানো হয়েছে।

চট্টগ্রাম বন্ড কমিশনার মুবিনুল কবির বলেন, আমাদের স্টেকহোল্ডাররা এসে শুভেচ্ছা বিনিময় করেছেন। নিজেদের ব্যবসা-বাণিজ্য নিয়ে কথা বলেছেন, আমরা সর্বোচ্চ সহযোগিতা করেছি।

তিনি বলেন, হালখাতার মাধ্যমে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে বিপুল সংখ্যক ব্যবসায়ীদের একদিনে সাক্ষাত হয়েছে। এর মাধ্যমে উভয় পক্ষের মধ্যে সুসম্পর্ক গড়ে উঠবে।

জাতীয় রাজস্ব বোর্ডের আরেক প্রতিষ্ঠান চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট প্রস্তুতি না থাকায় গতকাল হালখাতা আয়োজন করতে পারেনি। প্রতিষ্ঠানটি শুক্রবার ঘটা করে অনুষ্ঠান আয়োজন করবে বলে জানা গেছে।