বইমেলায় দিনব্যাপী বিশেষ সাহিত্য সম্মেলন ২২ ফেব্রুয়ারি

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ১১ ফেব্রুয়ারি , ২০১৯ সময় ১১:০৩ অপরাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আয়োজনে,চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ এবং চট্টগ্রামের নাগরিক সমাজ লেখক, সাংবাদিক, শিক্ষাবিদ ও সাহিত্য-সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে শুরু হওয়া চট্টগ্রামের অমর একুশে বইমেলা মঞ্চে আগামী ২২ ফেব্রুয়ারি শুক্রবার দিনব্যাপী কলম সাহিত্য সংসদ, লন্ডনের উদ্যোগে অনুষ্ঠিত হবে বিশেষ সাহিত্য সম্মেলন।
এ বিষয়ে চূড়ান্ত প্রস্তুতি গ্রহণকল্পে এক সভা আজ ১২ ফেব্রুয়ারি মঙ্গলবার দুপুর ১২টায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩য় তলায় সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে।
মেলা কমিটির প্রতিনিধিত্বশীল নেতৃবৃন্দের উপস্থিতিতে কলম সংশ্লিষ্ট এবং সাহিত্য সম্মেলন কমিটির সকলকে যথাসময়ে উপস্থিত থাকার সবিনয় অনুরোধ জানানো হয়েছে।
এদিকে,“অক্ষরে অমরতা” স্লোগানের পতাকাবাহী আন্তর্জাতিক সাহিত্য ও সমাজ কল্যাণমূলক সংগঠন ‘কলম সাহিত্য সংসদ লন্ডন’-এর উদ্যোগে এবং সমাজ, সংস্কৃতি, উন্নয়ন, মানবাধিকার, মুক্তিযুদ্ধ ও মুক্তচিন্তার জবাবদিহিমূলক সংগঠন ‘আমরা করবো জয়’-এর সার্বিক সহযোগিতায় অনুষ্ঠেয় সাহিত্য সম্মেলন বিষয়ে বাংলাদেশ ও ইউকে সরকারের রেজিস্টার্ড চ্যারিটিবল অর্গানাইজেশন ‘সারাহ হাবিব ট্রাস্ট লন্ডন’-এর সহযোগী সংস্থা কলম সাহিত্য সংসদ লন্ডন-এর বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি লেখক-সাংবাদিক শওকত বাঙালি নিউজচিটাগং২৪কে বলেন, চসিক আয়োজিত বইমেলাকে সমৃদ্ধ করবে কলম আয়োজিত বিশেষ সাহিত্য সম্মেলন।
তিনি জানান,আগামী ২২ফেব্রুয়ারি শুক্রবার সকাল ১০টায় যৌথভাবে সম্মেলনের উদ্বোধন করবেন নগরের বয়োজ্যেষ্ঠ কবি-সাহিত্যক-সাংবাদিক অরুণ দাশগুপ্ত ও মাহবুবুল আলম।
বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। সম্মেলনে সূচনা সঙ্গীত,বিষয় ভিত্তিক আলোচনা,কবিকন্ঠে কবিতাপাঠ,চট্টগ্রামের কবি-সাহিত্যকদের মধ্যে ১০জনকে বিশেষ কলম সম্মাননা,কলম সাহিত্য প্রতিযোগিতায় দেশের বিভিন্ন প্রান্তের ১০কলমীকে
প্রতিযোগীতার পুরস্কার বিতরণ,দেশ-বিদেশের বিভিন্ন শাখা থেকে আগত কবি সাহিত্যিকদের পরিচিত পর্বসহ দিনব্যাপী আয়োজনে গণমাধ্যম ব্যক্তিত্ব-দৈনিক জাগরণ সম্পাদক আবেদ খান,প্রফেসর ড.নজরুল ইসলাম হাবিবী, কথাসাহিত্যিক প্রফেসর ড.শিরীণ আখতারসহ নগরের বিশিষ্ট কবি-সাহিত্যিকগণের প্রাণবন্ত উপস্থিতি ছাড়াও একুশে পদক প্রাপ্ত নজরুল সঙ্গীত শিল্পী ফাতেমা তুজ জোহরা এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাচিকশিল্পী ভারতের ডালিয়া বসু সাহার একক আবৃত্তিও রয়েছে।
তিনি, সাহিত্য সম্মেলন সফল করতে চট্টগ্রামের কবি-লেখকদের সর্বাত্মক সহযোগিতার পাশাপাশি গোষ্ঠী প্রথা ভেঙ্গে বেরিয়ে আসার আহবান জানান।


আরোও সংবাদ