ফেসবুকে শুধুমাত্র এক শব্দের নাম ব্যবহার শুধুমাত্র এক শব্দের নাম ব্যবহার

প্রকাশ:| বৃহস্পতিবার, ২০ মার্চ , ২০১৪ সময় ১০:৫১ অপরাহ্ণ

আমরা অনেকেই বলতে গেলে প্রায় সারা দিন ফেসবুকে পরে থাকি আর তাই আজকের টিউটোরিযালটি মূলত ফেসবুকের একটি বিষয় নিয়েই। নিশ্চয়ই খেয়াল করেছেন যে ফেসবুকে অনেকেই একটি মাত্র নাম ব্যবহার করে থাকে? এবং, এটি দেখার পর হয়ত আপনিও দু-একবার অ্যাকাউন্ট সেটিংসে গিয়ে চেষ্টা করে দেখেছেন। কিন্তু, কাজ হয়নি! তাহলে কীভাবে করে সবাই? চলুন, আমি আজকে আপনাদের শিখিয়ে দিচ্ছি কীভাবে সিঙ্গেল নাম ব্যবহার করতে হয়।

এই সমগ্র প্রোসেসটির জন্য আপনার শুধু মাত্র একটি ইন্দোনেশিয়ান প্রোক্সির দরকার হবে। প্রশ্ন করতে পারেন,
প্রশ্ন ১ – প্রক্সি’র দরকার কী?
উত্তরঃ আপনি ইন্দোনেশিয়ান প্রক্সি ব্যবহার করলে ফেসবুকে লগইন করার সময় ফেসবুক সাইটটি বুঝে নেবে যে আপনি আসলে ইন্দোনেশিয়া থেকে লগ ইন করেছেন।

প্রশ্ন ২ – ‘ইন্দোনেশিয়ান’ প্রক্সিই কেন?
উত্তরঃ ইন্দোনেশিয়ানদের নামের শেষের অংশটুকু অর্থাৎ, ‘লাস্ট নেম’ অনেক সময়ই বেশ দীর্ঘ হয়ে থাকে। এ কারণে ফেসবুক ইন্দোনেশিয়ানদের ক্ষেত্রে শুধু মাত্র ‘ফার্স্ট নেম’ ব্যবহার করার সুযোগ প্রদান করে থাকে।

যাই হোক, আপনার মনে যে যে প্রশ্ন আসতে পারে আমি সেই প্রশ্নের উত্তর গুলো দিয়ে দিয়েছি। এখন চলুন কীভাবে কি করব দেখে নেয়া যাক।

ধাপ সমূহঃ

১। গুগলে ‘hide my ass’ লিখে সার্চ দিন। অথবা আপনি সরাসরি সাইটের ইউআরএল-ও টাইপ করতে পারেন। সার্চ দেয়ার পর সার্চ রেজাল্টে আপনি www.hidemyass.com নামের একটি সাইট পাবেন এবং সাইটের নিচে অনেক গুলো অপশন পাবেন। আপনি ‘Proxy List’-এ ক্লিক করুন। বুঝতে অসুবিধা হলে নিচের চিত্রটি খেয়াল করতে পারেন।