ফেরদৌসী প্রিয়ভাষিণীর শিল্পকর্ম সংরক্ষণের দাবি

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ৯ এপ্রিল , ২০১৮ সময় ১০:২৯ অপরাহ্ণ

মুক্তিযোদ্ধা, অধিকারকর্মী ও প্রখ্যাত ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণীর শিল্পকর্মগুলো রাষ্ট্রীয়ভাবে সংরক্ষণের দাবি জানিয়েছেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

সোমবার (৯ এপ্রিল) থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে ফেরদৌসী প্রিয়ভাষিণী নাগরিক স্মরণসভা পরিষদ আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।

সেলিনা হোসেন বলেন, ফেরদৌসী প্রিয়ভাষিণী মুক্তিযুদ্ধে নির্যাতিত নারী শুধু নন। তিনি বাঙালির সাহসের প্রতীক। কারণ তিনিই এ সমাজকে চ্যালেঞ্জ করে নিজের ওপর নির্যাতনের কথা অকপটে প্রকাশ করেছেন।

‘আমি মনে করি একটি স্বাধীন দেশে সমাজ প্রগতির জন্য এটাই ফেরদৌসী প্রিয়ভাষিণীর সবচেয়ে বড় অবদান।’ বলেন সেলিনা হোসেন।

‘ফেরদৌসী প্রিয়ভাষিণী আমাদের সমাজকে চোখে আঙুল দিয়ে দেখিয়েছেন, স্বাধীনতা শুধু একটি কথা, একটি বাক্য, একটি কাজ কিংবা অস্ত্র হাতে গুলি ছোড়া নয়। স্বাধীনতা মানে অসংখ্য মানুষের আত্মত্যাগ। প্রিয়ভাষিণী মুক্তিযোদ্ধা খেতাব পেয়েছেন। আমি দাবি জানাই তার শিল্পকর্ম রাষ্ট্রীয়ভাবে সংরক্ষণ করা হোক। কারণ তিনি সৃজনশীল শিল্পকর্মের মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতা, মহান মুক্তিযুদ্ধকে ধরে রেখেছিলেন। দেশ-বিদেশে ছড়িয়ে দিয়েছিলেন।’ যোগ করেন প্রখ্যাত এ কথাসাহিত্যিক।

নাগরিক স্মরণসভা পরিষদের সদস্যসচিব সংস্কৃতি সংগঠক ডা. চন্দন দাশের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন কবি-সাংবাদিক আবুল মোমেন।

আলোচনা করেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি শহীদজায়া বেগম মুশতারী শফী, খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির সভাপতি ডা. একিউএম সিরাজুল ইসলাম এবং শিল্পী অলক রায়।

সভার শুরুতে শোকসঙ্গীত পরিবেশন করেন রক্তকরবীর শিল্পীরা। প্রিয়ভাষিণীর জীবনী পাঠ করেন আবৃত্তিশিল্পী রাশেদ হাসান।