ফুলছড়ি রেঞ্জে ছুটির ফাঁকে কাঠ পাচারের প্রস্তুুতি

প্রকাশ:| রবিবার, ১১ সেপ্টেম্বর , ২০১৬ সময় ০৮:৫২ অপরাহ্ণ

পাচারকৃত কাঠ জব্দসেলিম উদ্দিন, ঈদগাঁও প্রতিনিধি: ঈদুল আজহার টানা ছুটির ফাঁকে কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের সরকারি বনাঞ্চল থেকে বিপুল পরিমাণ অবৈধ কাঠ পাচারের প্রস্তুুতি চলছে। ইতিমধ্যে বনাঞ্চলের মুল্যবান নানা প্রজাতির গাছ কর্তন করে মজুদ করা হয়েছে সুযোগ বুঝে পাচারের উদ্দেশ্য। জেলা শহরের অদুরে ঈদগাঁও -খুটাখালী এলাকার সমিলগুলোতে কয়েক হাজার ঘনফুট কাঠ অবৈধভাবে মজুদ করা হয়েছে। এসব কাঠ বন্ধের সময়েই নানাকুশলে জেলার বাইরে পাচার করা হবে বলে স্থানীয় সচেতন নাগরিকরা অভিযোগ তুলেছেন।
প্রাপ্ত অভিযোগে জানা যায়, এসব এলাকায় সংঘবদ্ধ কাঠচোর ও কাঠ পাচারকারী পরিকল্পিত ভাবেই ঈদের টানা ছুটির সময় কাঠ পাচারের জন্যে ইতিমধ্যেই মজুদ করে রেখেছে, কিছু জোতপারমিট তৈরি করে চোরাই কাঠগুলো নানা কুশলে পাচারের অপতৎপরতাও চালাচ্ছে তারা।
স্থানীয়রা অভিযোগ তুলেছেন, আগামী ১৩ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ৪ দিনের টানা বন্ধের সময় কাঠসহ বিভিন্ন যানবাহন যোগে ‘ভুয়া টিপি’ ব্যবহার করে পাচার করা হবে দেশের নানা স্থানে। এসব কাঠ পাচারে জড়িত থাকছে কাঠ চোরের দল এবং অসাধু বনকর্মীরা।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের সংশ্লিষ্ট বন কর্মকর্তারা বলেন, অবৈধ কাঠ পাচার রোধে বনবিভাগ বিশেষ টহলদলের ব্যবস্থা রেখেছে।


আরোও সংবাদ