ফুটবলের ‘দানব’ মেসি-রোনালদো

প্রকাশ:| রবিবার, ২৩ আগস্ট , ২০১৫ সময় ১১:৪৩ অপরাহ্ণ

ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত
Decrease font Enlarge font
 বর্তমান সময়ে ফুটবল বিশ্বে কে সেরা? কেউ বলেন লিওনেল মেসি। আবার কারো চোখে ক্রিস্টিয়ানো রোনালদো। এমন বিতর্ক গত এক দশক ধরে ফুটবল প্রেমীরা শুনে আসছেন। তবে রিয়াল মাদ্রিদের সাবেক কিংবদন্তি গোলরক্ষক পাসো বুইউ জানিয়েছেন, তারা দু’জনই ফুটবলের ‘দানব’। আর তাদের সঙ্গে সাবেক আর্জেন্টাইন অধিনায়ক দিয়েগো ম্যারাডোনার কিছুটা মিল রয়েছে।

রোববার (২৩ আগস্ট) রাতে দুই তারকা স্ট্রাইকারই নিজেদের ক্লাবের হয়ে লা লিগার নতুন মৌসুম শুরু করতে যাচ্ছেন। যেখানে মেসি বার্সেলোনার হয়ে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে আর রোনালদো রিয়ালের হয়ে স্পোর্টিং গিজনের বিপক্ষে মাঠে নামেবেন।

১৯৮৬ থেকে ১৯৯৭ পর্যন্ত রিয়ালে খেলা স্প্যানিশ তারকা পাসো বুইউ বিশ্বাস করেন, মেসি ও রোনালদো যে কোন দলের ডিফেন্স লাইনকে ধ্বংস করে দিতে পারে। তবে তার মতে আর্জেন্টাইন আইকন ম্যারাডোনা তার সময়ে সেরা ফুটবলার ছিলেন। আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর কাউকে ভয় পেতেন না বলেও জানান তিনি।

এক সাক্ষাতকারে পাসো বলেন, ‘মেসি ও রোনালদোর খেলার ধরন ভিন্ন। আমি রিয়ালে থাকা অবস্থায় সর্বকালের সেরা ফুটবলার ম্যারাডোনার মুখোমুখি হয়েছিলাম। তবে মেসি ও রোনালদো সেরা সম্মান পাওয়ার যোগ্য।’

তিনি আরো বলেন, ‘মেসি ও রোনালদোর ফুটবলে দানবীয় ক্ষমতা অনেক এবং তারা লা লিগায় গোল করার জন্য মরিয়া হয়ে থাকে। তারা সব সময় রক্ষণভাগের ফুটবলারদের চিন্তার কারণ হয়ে থাকেন।’

গত মৌসুমে বার্সার ট্রেবল জয়ে অসাধারণ ভূমিকা রাখা মেসি সব প্রতিযোগিতা মিলিয়ে ৫৭ ম্যাচে ৫৮ গোল করেছেন। অন্যদিকে রোনালদো ৫৪ ম্যাচে ক্যারিয়ার সেরা ৬১ গোল করেন।