ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিন: ক্যামেরনের প্রতি ওয়ার্সি

প্রকাশ:| রবিবার, ১০ আগস্ট , ২০১৪ সময় ০৬:৪৪ অপরাহ্ণ

ব্রিটেনের সাবেক পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী ব্যারোনেস সাইয়েদা ওয়ার্সি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে দেশটির প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের প্রতি আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপেরও দাবি জানান।

আজ (রোববার) ব্রিটিশ সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ফিলিস্তিন সংকট সমাধানে দুই রাষ্ট্র গঠনের কথা বলে ব্রিটেনের কোনো লাভ নেই। ২০১২ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়া থেকে ব্রিটেনের বিরত থাকারও সমালোচনা করেন ওয়ার্সি। ব্রিটিশ সরকারের এ সিদ্ধান্তকে তিনি উল্লেখযোগ্য সংকট হিসেবে অভিহিত করেন।

গাজায় চলমান আগ্রাসন বন্ধে ব্রিটেনের ব্যর্থতার কঠোর সমালোচনা করে সাইয়েদা ওয়ার্সি বলেন, ব্রিটিশ চ্যান্সেলর অব এক্সচেকার হিসেবে পরিচিত অর্থমন্ত্রী জর্জ অসবোর্ন এবং চিফ হুইপ মাইকেল গোভের সঙ্গে তেল আবিবের অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক থাকা সত্ত্বেও তারা যুদ্ধ বন্ধ করতে ব্যর্থ হয়েছেন।

মন্ত্রীসভা থেকে পদত্যাগের স্বপক্ষে যুক্তি তুলে ধরে তিনি বলেন, “রাজনীতিতে আসার অনেক আগে থেকেই নিজের মতো থাকতে চেয়েছি; পদত্যাগ করার ফলে আমি নিজের মতোই থাকতে পারব।”

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইলের ভয়াবহ আগ্রাসনের বিষয়ে ব্রিটিশ সরকারের নীতির প্রতিবাদে চলতি মাসের ৫ তারিখে পদত্যাগ করেন ব্রিটিশ মন্ত্রিসভার প্রথম মুসলিম মহিলা মন্ত্রী ব্যারোনেস সাইয়েদা ওয়ার্সি।সূত্র: আইআরআইবি