ফাঙ্গাস থেকে বিমানের জ্বালানি

প্রকাশ:| সোমবার, ১১ মে , ২০১৫ সময় ১১:৫৫ অপরাহ্ণ

পঁচা ফল ও পাতায় প্রাপ্ত ফাঙ্গাস থেকে বিমানের জ্বালানির উপাদান জেট ফুয়েল তৈরির পদ্ধতি আবিষ্কার করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির গবেষকরা।

পঁচা পাতাবিশ্ববিদ্যালয়টির উত্তর রিচল্যান্ড ক্যাম্পাসের গবেষকরা গাছের পঁচনশীল পাতা, মাটি ও পঁচা ফলে প্রাপ্ত সাধারণ জাতের কালো ফাঙ্গাস থেকে জেট ফুয়েল তৈরির একটি উপাদান উৎপাদনের এই পদ্ধতি আবিষ্কার করেছেন। এই আবিষ্কারের ফলে জৈব উপাদান থেকে কম খরচে বিমানের জ্বালানি তৈরির পদ্ধতি আগামী দিনগুলোতে আরো সহজ হবে। নেতৃস্থানীয় গবেষক বিরগিট্টে আহরিং বলেন, এ পদ্ধতিতে বড় পরিমাণের জ্বালানি উৎপাদন করতে ক্রিয়াটির পরিশোধনে আরো অনেক কাজ করতে হবে। তিনি মনে করেন, এই প্রাথমিক আবিষ্কারে অনেকদূর পর্যন্ত এগিয়ে যাওয়া যাবে; এর আগে আণুবীক্ষণিক জীবন আবিষ্কারের ক্ষেত্রে ঠিক যেমনটি ঘটেছিল।

আহরিং বলেন, ‘আলেক্সান্ডার ফ্লেমিং প্রথম যখন অ্যান্টিবায়োটিক উপাদান পেয়েছিলেন তাও পরিমাণে খুবই কম ছিল।’ প্রসঙ্গত, জৈব জ্বালানি বিষয়ক গবেষকরা বহুদিন ধরেই ফাঙ্গাস নিয়ে গবেষণা করে আসছিলেন। কারণ ফাঙ্গাস থেকে পেট্রোলিয়ামের মূল উপাদান হাইড্রোকার্বন উৎপাদন করা সম্ভব। আবিষ্কারের ফলে জেট ফুয়েল উপাদান তৈরিতে আগের চেয়ে আরো কম রাসায়নিক রুপান্তর প্রক্রিয়া ব্যবহার করলেই চলবে; এমনকি খরচও কমে আসবে। বড় পরিসরে উৎপাদন সম্ভব হলে বিমানে ব্যবহৃত জ্বালানি উপাদানগুলোর ৫০ শতাংশই এই ফাঙ্গাস থেকে উৎপাদন করা সম্ভব। গবেষক দলটি ওই ফাঙ্গাসের জিনগত পরিবর্তন ঘটিয়ে কী করে আরো বেশি পরিমাণে জেট ফুয়েল উৎপাদন করা যায় তা নিয়েও গবেষণা করছেন। প্রাথমিক গবেষণায় প্রাপ্ত এই ফলাফল ফাঙ্গাল বায়োলজি জার্নালের এপ্রিল সংস্করণে প্রকাশিত হয়েছিল। সামনের সপ্তাহ ও মাসগুলোতে এ সম্পর্কিত আরো গবেষণা প্রতিবেদন প্রকাশিত হবে। সূত্র : এনওয়াইডেইলি নিউজ ডটকম