ফটোসাংবাদিকদের জন্য উচ্চতর প্রশিক্ষণ

প্রকাশ:| শনিবার, ৯ ডিসেম্বর , ২০১৭ সময় ১২:০৭ পূর্বাহ্ণ

প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআইবি) সঙ্গে যৌথ উদ্যোগে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ভবিষ্যতে চট্টগ্রামে কর্মরত ফটোসাংবাদিকদের জন্য উচ্চতর প্রশিক্ষণ আয়োজন করার কথা ভাবছে বলে জানিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এক্ষেত্রে চসিক সর্বাত্মক সহযোগীতার করবে বলেও তিনি আশ্বাস দেন তিনি।

ঢাকার বাইরে চট্টগ্রামেই প্রথমবারের মতো ফটোসাংবাদিকদের জন্য বুনিয়াদি প্রশিক্ষণের সমাপনী দিনে প্রশিক্ষনার্থীদের সনদ বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মেয়র।

শুক্রবার (৮ ডিসেম্বর) চট্টগ্রাম প্রেসক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে আয়োজিত এ সনদ বিতরন অনুষ্ঠানে আরও বক্তব্য দেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ, বিএফইউজের যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী, চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, সিপিজেএ’র উপদেষ্টা বিএফইউজে নেতা আসিফ সিরাজ, পিআইবি’র প্রশিক্ষক পারভিন সুলতানা রাব্বী, জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন ও প্রশিক্ষণের রির্সোস পার্সন সিনিয়র ফটোসাংবাদিক শাহাদাত পারভেজ প্রমুখ।

চট্টগ্রাম ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (সিপিজেএ) সাধারণ সম্পাদক রাশেদ মাহমুদের সঞ্চালনায় সনদ বিতরন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সিপিজেএ’র সহ-সভাপতি সুভাষ কারন, উপদেষ্টা শিশির বড়ুয়া, রূপম চক্রবর্তী, মোহাম্মদ ফারুক যুগ্ম সম্পাদক রাজেশ চক্রবর্তী, সাংগঠনিক সম্পাদক রবি শংকর চক্রবর্তী, প্রদশর্নী সম্পাদক মো. সরওয়ারুল আলম সোহেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক নিপুল কুমার দে, নিবার্হী সদস্য প্রদীপ কুমার শীলসহ প্রশিক্ষনে অংশগ্রহনকারী সিপিজেএ’র সদস্যরা।বক্তব্য দিচ্ছেন সিটি মেয়র
সিটি মেয়র আরও বলেন, চট্টগ্রামের ফটো সাংবাদিকদের জন্য আমি খুব আন্তরিক, সাংবাদিকদের যে কোন কাজে নিজেকে সম্পৃত্ত করতে পারলে নিজেরও ভালো লাগে।

তিনি প্রতিবছর সাংবাদিকদের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে আরও উন্নত প্রশিক্ষণের জন্য দ্রুত পদক্ষেপের আশ্বাস দেন।

পিআইবি কর্মকর্তা পারভিন সুলতানা রাব্বী বলেন, ঢাকার বাইরে প্রথম শাখা হবে চট্টগ্রাম। এটা আমাদের দীর্ঘদিনের ইচ্ছা। আগামী বছরের মধ্যে
যাতে রূপ পায় সে লক্ষ্যে কাজ করছি আমরা। পিআইবির চট্টগ্রাম শাখায় যাতে ফটোসাংবাদিকদের নিয়মিত প্রশিক্ষণ ও প্রদশর্নীর আয়োজন করা যায় সেজন্য একটা অডিটোরিয়ামও থাকবে।
সিপিজেএ’র সহযোগীতায় তিন দিনব্যাপী এ প্রশিক্ষণে সংগঠনের ৩২ জন সদস্য অংশগ্রহন করে।

কর্মশালায় রির্সোসপার্সন হিসাবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী পাভেল রহমান, সিনিয়র ফটো সাংবাদিক ফিরোজ চৌধুরী ও শাহাদাত পারভেজ।

কর্মশালায় ফটোসাংবাদিকদের এসিক্স, কম্পোজিশন, এডিটিং, লাইটিং, আধুনিক ডিজিটাল ফটোগ্রাফি ও ফটোগ্রাফির গ্রামার ও রুলস নিয়ে ধারনা দেওয়া হয়।