ফটোগ্রাফিতে স্পেশালিটি অর্জন বড় চ্যালেঞ্জ

প্রকাশ:| বুধবার, ৬ ডিসেম্বর , ২০১৭ সময় ১২:২১ অপরাহ্ণ

ফটোগ্রাফিতে স্পেশালিটি অর্জন বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন খ্যাতিমান কবি ও সাংবাদিক আবুল মোমেন। বুধবার (৬ ডিসেম্বর) চট্টগ্রাম জেলার ফটোসাংবাদিকদের জন্য পিআইবির বুনিয়াদি প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

আবুল মোমেন বলেন, আমি চারুকলা কলেজে নন্দনতত্ত্ব পড়াতাম। আমরা গড় জিনিস দেখি। কিন্তু আলোকচিত্রী নানা ভাবে দেখেন। আমরা বলি আকাশ নীল। কিন্তু তারা সেই নীলে অনেক গ্রেডেশন দেখেন। ক্যামেরার ভেতর দিয়ে দেখা, সাধারণ মানুষের দেখায় পার্থক্য আছে।

তিনি বলেন, প্রেস ফটোগ্রাফি হচ্ছে অ্যাকশন ফটোগ্রাফি। স্পেশালিটি থাকতে হবে। এর জন্য দরকার চোখ, দরকার অভিজ্ঞতা। স্পেশালিটি অর্জন বড় চ্যালেঞ্জ।

চট্টগ্রাম প্রেসক্লাবের সুলতান আহমেদ মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রাশেদ মাহমুদ। প্রশিক্ষণের উদ্বোধন করেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক মো. শাহ আলমগীর।

বক্তব্য দেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, বিএফইউজের কার্যনির্বাহী সদস্য আসিফ সিরাজ, পিআইবির প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বী প্রমুখ।

খ্যাতিমান আলোকচিত্রী পাভেল রহমান বলেন, আমি পাভেল রহমান হওয়ার সব কৃতিত্ব পিআইবির। অনেক রোমাঞ্চকর অভিজ্ঞতা রয়েছে। প্রেস ফটোগ্রাফি বিয়ে বাড়ির ফটোগ্রাফি নয়। এর জন্য চোখ থাকতে হয়। সেই চোখ খুলে দেয় পিআইবি।

মোহাম্মদ আলী বলেন, প্রশিক্ষণ আয়োজনের মাধ্যমে নবীন-প্রবীণদের অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ করে দিয়েছে পিআইবি।

চসিকের সাবেক কাউন্সিলর রেহানা বেগম রানু বলেন, চট্টগ্রামের ফটোসাংবাদিকরা জীবনবাজি রেখে পেশাগত দায়িত্ব পালন করেন। তারা সৎ ও নির্ভীক।

উদ্বোধনী দিন ফটোসাংবাদিকতার ওপর প্রশিক্ষণ দেন সিনিয়র ফটোসাংবাদিক পাভেল রহমান। দ্বিতীয় দিন বৃহস্পতিবার ছবি সম্পাদনা ও ফ্লাশ ফটোগ্রাফির ওপর প্রশিক্ষণ দেবেন সিনিয়র ফটোসাংবাদিক ফিরোজ চৌধুরী।

সমাপনী দিন শুক্রবার আলোকচিত্রের কম্পোজিশন, অনুশীলন, কৌশল ও ব্যবহার বিষয়ে প্রশিক্ষণ দেবেন আমার দিনের আলোকচিত্র সম্পাদক শাহাদাত পারভেজ।


আরোও সংবাদ