প্রেসিডেন্ট নিরপেক্ষ ভূমিকা পালন করবে-জাপা

প্রকাশ:| মঙ্গলবার, ২০ ডিসেম্বর , ২০১৬ সময় ০৯:৫৫ অপরাহ্ণ

নতুন ইসি গঠনে প্রেসিডেন্ট নিরপেক্ষ ভূমিকা পালন করবেন বলে আশা প্রকাশ করেছে এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি (জাপা)। আজ বিকালে বঙ্গভবনে ইসি গঠন নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে সংলাপের পর দলটির পক্ষ থেকে এ আশার কথা বলা হয়। সংলাপের বিষয়ে বিস্তারিত জানাতে কাকরাইলে কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে জাতীয় পার্টি। সংবাদ সম্মেলনে দলের মহাসচিব রুহুল আমিন হাওলাদার জানান, প্রেসিডেন্টকে ইসি গঠনে জাপা ৫ দফা প্রস্তাব দিয়েছে। এসব প্রস্তাবের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ইসি গঠনে আইন প্রণয়ন, ইসির স্বাধীনতা নিশ্চিতকরণ, নির্বাচন কমিশনার যোগ্যতা ও অভিজ্ঞতা যাচাইয়ে সার্চ কমিটি গঠন এবং বর্তমান সংসদেই এ সংক্রান্ত আইন পাস। এসময় দলের সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ বলেন, আমরা প্রেসিডেন্টের আলোচনাকে ইতিবাচক মনে করছি। আমরা তার ওপর আস্থা রাখি। তিনি এ সমস্যা সমাধানে উদ্যোগ গ্রহণ করেছেন। রাজনৈতিক ব্যক্তিত্ব হলেও যেহেতু প্রেসিডেন্ট পদে যাওয়ার পর তাকে নিরপেক্ষ হতে হয়। আশা করি প্রেসিডেন্ট নিরপেক্ষভাবেই সমস্যার সমাধান করবেন। রওশন জানান, সার্চ কমিটি গঠনের জন্য প্রেসিডেন্টকে প্রস্তাব দেওয়া হয়েছে। তবে এক্ষেত্রে কারও নাম প্রস্তাব করা হয়নি। প্রয়োজন হলে প্রেসিডেন্ট আবার জাতীয় পার্টির সঙ্গে সংলাপ করবেন বলে জানিয়েছেন। আমরা প্রেসিডেন্টের মধ্যে আন্তরিকতা দেখতে পেয়েছি।
ইসি গঠন নিয়ে প্রেসিডেন্টের সংলাপে অংশ নিতে মঙ্গলবার বিকেল ৩টার দিকে দলের চেয়ারম্যান এইচ এম এরশাদের নেতৃত্বে ১৭ সদস্যের প্রতিনিধিদল বঙ্গভবনে প্রবেশ করে। প্রায় দেড় ঘন্টা তারা সেখানে অবস্থান করেন। প্রতিনিধি দলে ছিলেন সিনিয়র কো-চেয়ারম্যান ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, কো-চেয়ারম্যান জিএম কাদের, মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার, সভাপতিমন্ডলীর সদস্য আনিসুল ইসলাম মাহমুদ, কাজী ফিরোজ রশীদ, জিয়াউদ্দিন বাবলু, আবদুস সাত্তার, সৈয়দ আবু হোসেন, নূরে হাসনা লিলি, সালমা ইসলাম, এস এম ফয়সাল চিশতী প্রমুখ।
নির্বাচন কমিশন গঠন নিয়ে গত রোববার থেকে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। প্রথম দিন সংলাপে অংশ নেয় বিএনপি। দ্বিতীয় দল হিসেবে আজ বিকেল তিনটায় সংলাপে যায় এইচ এম এরশাদের জাতীয় পার্টি। কাল বুধবার এলডিপি ও কৃষক শ্রমিক জনতা লীগ ও ২২ ডিসেম্বর জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদকে সংলাপে ডাকা হয়েছে।