প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে আইন বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত

প্রকাশ:| রবিবার, ১৫ জুন , ২০১৪ সময় ১১:৩৮ অপরাহ্ণ

রোববার চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে আইন বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছে। প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের কেসিদে রোড ক্যাম্পাসে আইন বিভাগের বিতর্ক সংগঠন ডিবেট ক্লাব অব ল’র (ডিসিএল) আয়োজনে অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতা।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে আইন বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিতপ্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্রছাত্রীদের নিয়ে গঠিত ১৬টি দল জাতীয় ও আর্ন্তজাতিকভাবে গুরুত্বপূর্ণ সমসাময়িক আইনি বিষয় নিয়ে এ যুক্তির লড়াইয়ে অবতীর্ণ হন।

চূড়ান্ত পর্বের সংসদীয় বিতর্কের নির্ধারিত বিষয় ছিল “এই সংসদ শাস্তি হিসাবে মৃত্যুদন্ডকে নিষিদ্ধ করবে”। এই বিষয়ে সরকারী দল ‘বোনাফাইড’কে পরাজিত করে বিরোধী দল ‘রুল অব ল’ চ্যাম্পিয়ান হওয়ার গৌরব অর্জন করেন। প্রতিযোগিতার শ্রেষ্ঠ বিতার্কিক হিসাবে পূজন ভট্টাচার্য্য এবং মেমোরিয়াল অ্যাওর্য়াড লাভ করে চ্যাম্পিয়ন দলের দলনেতা সাব্বির।

এরপর আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরীর সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের সচিব (যুগ্ম জেলা জজ) মোহাম্মদ মাহাবুবুর রহমান।

প্রধান অতিথি বলেন, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীরা কর্মক্ষেত্রে যোগ্যতা প্রমাণ করে ইতোমধ্যেই নিজেদের নেতৃত্বের আসনে নিয়ে গেছেন। বিতর্ক চর্চার মাধ্যমে যুক্তিবাদী সমাজ গঠন ও সাহসী নেতৃত্ব তৈরীতে আইনের ছাত্রদের এ জয়যাত্রা অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কুমিল্লার যুগ্ম জেলা জজ এ ই এম ইসমাইল হোসেন, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নূর মোহাম্মদ, ডিবেট ক্লাব অব ল’র মডারেটর আহম্মদ রাজীব চৌধুরী, প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (পি ইউ ডি এস) এর মডারেটর সঞ্জয় বিশ্বাস এবং হিল্লোল সাহা।

এসময় আইন বিভাগের শিক্ষকদের মধ্যে মেহের নিগার, ফাহমিদা কাদের, ফরিদ উদ্দিন আহম্মেদ নোমান, ইয়াসমিন ফারজানা ও মেহেরুন্নেসা বেগম উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন পিইউডিএস’র সভাপতি সাবের শাহ। –


আরোও সংবাদ