প্রিমিয়ারে যোগ দিলেন প্রফেসর ড. মোহীত উল আলম

প্রকাশ:| সোমবার, ৬ নভেম্বর , ২০১৭ সময় ০৯:৫৭ অপরাহ্ণ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ইউনিভার্সিটির প্রাক্তন উপাচার্য ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন প্রফেসর ড. মোহীত উল আলম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে যোগদান করেছেন।

প্রফেসর ড. মোহীত উল আলম ইংরেজির গুণি শিক্ষক হিসেবে বাংলাদেশে খ্যাতিমান। তিনি ইংরেজি ভাষা ও সাহিত্যে চট্টগ্রাম কলেজ থেকে ১৯৭৬ সালে বি.এ.(অনার্স), ১৯৭৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এম.এ., এবং কানাডার  লেকহেড বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৩ সালে এম.এ. (‘এ’ গ্রেড; এক্সিলেন্ট ইন কমপ্রিহেনসিভ এক্সাম) পাশ করেন।

২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শেক্সপিয়ারের ওপর তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ অলংকৃত করেন।

তাঁর অনেক মূল্যবান প্রকাশনা রয়েছে, যেমন-গল্পগ্রন্থ: নিগড়, সোনা ও ঘামের বনিবনা, বলয় ছুঁয়ে ভালোবাসা, কাব্য: মৌসুমের দূরে কাছে, এক সকালের কবিতা, এ পাড়ে অপার টান, ঝুলবারান্দায় মেঘ, উপন্যাস: কালো বিড়াল, নোঙরের শেষ নেই, চুরি ভাঙার শুরু, এক জীবনে আরেক জীবন, মৌমিতা, গ্রেনেড, অনুবাদ: রোমিও এ্যান্ড জুলিয়েট, জুলিয়াস সিজার, হ্যামলেট, ওথেলো, কিং লিয়ার, ম্যাকবেথ, এ্যান্টনি এ্যান্ড ক্লিওপেট্রা, কোরিওলেনাস, শেক্সপিয়ার: গ্রেড ট্র্যাজেডি, শেক্সপিয়ার: রোমান ট্র্যাজেডি, কলাম: দেশ কোথায় আটকে আছে, সামাজিক চোখ, আধুনিকতার পথে বাংলাদেশ প্রভৃতি। তিনি ১৯৯৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে একুশে পদক লাভ করেন।

উল্লেখ্য, ২০০২ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি লিয়েনে (চবি) প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এর পরে তিনি ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ-এর স্কুল অফ আর্টসের ডিন ছিলেন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ইউনিভার্সিটিতে ২০১৩-২০১৭ সাল পর্যন্ত  উপাচার্য হিসেবে দায়িত্ব পালন