প্রার্থী হতে লাগবে টিআইএন নম্বর

প্রকাশ:| সোমবার, ৯ মার্চ , ২০১৫ সময় ০৮:৫৫ অপরাহ্ণ

নির্বাচনে প্রার্থী হতে ট্যাক্স পেয়ারস আইডেন্টিফিকেশন নম্বর (টিআইএন) দেয়া বাধ্যতামূলক করে জাতীয় ও স্থানীয় সরকার নির্বাচনের মনোনয়নপত্রে সংশোধনী আনতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আজ সোমবার কমিশনের সভায় বিষয়টির চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে বলে ইসি সূত্রে জানা যায়।

ইসি কর্মকর্তারা জানান, আসন্ন স্থানীয় সরকার নির্বাচনে টিআইএন নম্বর বাধ্যতামূলক করা হচ্ছে। মেয়র ও কাউন্সিলর পদে মনোনয়নপত্রে ১২ ডিজিটের টিআইএন নম্বর যুক্ত করার বিধান রেখে মনোনয়নপত্র ছাপা হবে। পর্যায়ক্রমে জাতীয় সংসদ নির্বাচনেও টিআইএন নম্বর বাধ্যতামূলক করা হবে।

এর আগে প্রার্থীকে মনোনয়ন ফরমে আয়করদাতা অথবা আয়করদাতা নন নির্ধারিত ঘরে টিক চিহ্ন দিতে হতো। আয়করদাতা হলে সর্বশেষ রিটার্নের কপি ও কর পরিশোধের প্রমাণপত্র জমা দিতে হতো। করদাতা না হলে বিষয়টি প্রযোজ্য হতো না। কিন্তু এখন থেকে মনোনয়ন পেতে হলে প্রত্যেক প্রার্থীকে টিআইএন নম্বর জমা দেয়া বাধ্যতামূলক করবে ইসি।

এ বিষয়ে ইসির উপ-সচিব আবদুল অদুদ বাংলামেইলকে জানান, প্রার্থী হলে তাকে অবশ্যই টিআইএন নম্বর দিতে হবে। খুব দ্রুত বিধিমালাটি পাসের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেই সঙ্গে আগামী নির্বাচনে আগ্রহী প্রার্থীদের দ্রুত টিআইএন নম্বর করে নেয়ার অনুরোধ জানান তিনি।

গত বছর জুলাই থেকে আয়কর অধ্যাদেশ অনুযায়ী সংসদ, সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা নির্বাচনে অংশগ্রহণকারী যে কোনো ব্যক্তির ক্ষেত্রে ১২ ডিজিটের টিআইএন নম্বর দেয়া বাধ্যতামূলক করে জাতীয় রাজস্ব বোর্ড।

এছাড়া আসন্ন সিটি করপোরেশনকে কেন্দ্র করে নির্বাচনের আচরণ বিধিমালা সংশোধন করতে যাচ্ছে বলে ইসি সূত্রে জানা যায়।

এ বিষয়ে ইসির উপ-সচিব আবদুল অদুদ বলেন, ‘স্থানীয় সরকারের সব নির্বাচনে এক রকম আচরণ বিধিমালা রাখার জন্যই বিধিমালায় পরিবর্তন আনা হচ্ছে। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিন্ধান্ত হয়নি। আজকের সভায় এ বিষয়ে আলোচনা হয়েছে। কয়েকটি মিটিংয়ের পর চূড়ান্ত সিন্ধান্ত নেয়া হবে।’