প্রসংশা শুনতে খাসির লাল মাংস ও গরুর কালো ভুনা

প্রকাশ:| রবিবার, ৫ অক্টোবর , ২০১৪ সময় ০৯:৩৬ অপরাহ্ণ

গরুর কালো ভুনা কোরবানীর ঈদে নানা রকম খাবার আর অতিথি আপ্যায়নে ব্যস্ত থাকেন গৃহিনীরা। ব্যস্ততার মধ্যেও ভালো লাগে যখন কেউ রান্নার প্রসংশা করেন। ঈদে প্রিয়জন এবং অতিথিদের মুখ থেকে রান্নার প্রসংশা শুনতে রেসিপি দেখে রান্না করে ফেলতে পারেন খাসির লাল মাংস ও গরুর কালো ভুনা।

খাসির লাল ঝাল মাংস

যা লাগবে: খাসির মাংস ছোট টুকরো ৫০০গ্রাম,পিঁয়াজ কুচি ২টি,টমেটো কুচি ২টি,আদা বাটা ৩ টেবিল চামচ,রসুন বাটা ৬ থেকে ৮ কোয়া,পিঁয়াজ বাটা ২টেবিল চামচ, দই ১কাপ,ধনেপাতা কুচি ৩চা চামচ, ধনে ভাজা ১টেবিল চামচ,জিরা ১চা চামচ, কালো এলাচ ২টি, দারুচিনি ১টুকরো, গোলমরিচ ১০ থেকে ১২টি, শুকনো মরিচ ২টি, তেল ১কাপ,গুঁড়া মরিচ ২চা চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন: ধনে,জিরা,এলাচ,চিনি,গোলমরিচ ও শুকনো মরিচ একসঙ্গে বেটে নিন। দই ও পিঁয়াজ বাটা ও লবণ একটি পাত্রে একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণে মাংস মাখিয়ে ২ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। কড়াইতে তেল গরম করে পিঁয়াজ ৩ থেকে ৪ মিনিট ভেজে আদা ও রসুন দিয়ে নেড়েচেড়ে কিছুক্ষণ ভাজুন। গুঁড়া মসলা ঢেলে দিন। গুঁড়া মরিচ ঢেলে ২ মিনিট নাড়ুন। মাংসে দইয়ের মিশ্রণসহ ১কাপ পানি যোগ করুন। মিশ্রণ ফুটে উঠলে ঢেকে ১৫ থেকে ২০ মিনিট আঁচ কমিয়ে রাঁখুন। সবশেষে টমেটো ঢেলে মাঝারি তাপে ৪ থেকে ৫ মিনিট রেখে ধনেপাতা ছিটিয়ে পরিবেশন করুন।

গরুর কালো মাংস
গরুর কালো ভুনা1
যা লাগবে: গরুর মাংস ১ কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, টক দই আধা কাপ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, ভাজা মেথি গুঁড়া ১চা চামচ, তেল ১০০ গ্রাম, পাঁচফোড়ন ১টেবিল চামচ, কালো গোল মরিচের গুঁড়া ১টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, পিঁয়াজ কুচি ১কাপ, এলাচ ৬ থেকে ৭টা, দারুচিনি ৩ থেকে ৪ টুকরা, তেজপাতা ২ থেকে ৩টি,গরম মশলা গুঁড়া।

যেভাবে করবেন: প্রথমে মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর একটি পাত্রে মাংস নিয়ে এর সঙ্গে মেথি, গোল মরিচ, পাঁচফোড়ন বাদে সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন।এরপর অল্প আঁচে চুলোয় ৩০ মিনিট রান্না করুন। মেথি, কালো গোলমরিচ, পাঁচফোড়ন-মাংসে দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে নিন। অল্পতাপে ঢেকে কিছুক্ষণ রাখুন। তেল মাংসের উপরে ভেসে উঠলে নামিয়ে পরিবেশন করুন গরুর কালো ভুনা।