প্রশ্নপত্র ফাঁস প্রতিরোধে পরীক্ষার দিন সকালে প্রশ্নপত্র কেন্দ্রে দেয়া সুপারিশ

প্রকাশ:| রবিবার, ২৯ জুন , ২০১৪ সময় ০৭:৫৭ অপরাহ্ণ

ঢাকা বোর্ডের এইচএসসির ইংরেজি দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র ফাঁস প্রতিরোধে পরীক্ষার দিন সকালে প্রশ্নপত্র কেন্দ্রে দেয়াসহ বেশ কয়েকটি বিষয়ে সুপারিশ আজ রোববার জমা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি।

বিকেলে শিক্ষামন্ত্রীর কাছে এ তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন তদন্ত কমিটির আহ্বায়ক ও শিক্ষামন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সোহরাব হোসেন। পরে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

তদন্ত কমিটির আহ্বায়ক সাংবাদিকদের জানান, প্রশ্নপত্র ফাঁস প্রতিরোধে ডিজিটাল পদ্ধতিতে পরীক্ষার প্রশ্ন ছাপা, দেশের প্রতিটি স্কুলে ইন্টারনেট সংযোগ দেয়া, স্থানীয়ভাবে বিশেষ সতর্কতার সঙ্গে প্রশ্ন ছাপানোর ব্যবস্থা, পাবলিক পরীক্ষার জন্য একাধিক প্রশ্নের সেট তৈরি করা, পরীক্ষার দিন সকালে সেট বাছাইয়ের সুপারিশ করা হয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেন, তদন্ত কমিটির প্রতিবেদন আজ হাতে পেয়েছি। এখনই প্রতিবেদনের বিষয়ে নিশ্চিত করে কিছু বলা যাবে না। তবে দ্রুত সময়ের মধ্যে এ বিষয়ে তিনি সাংবাদিকদের ব্রিফ করবেন বলে জানান।

শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসির ইংরেজি ২য় পত্রের প্রশ্নপত্র ফাঁসের পরেই তদন্ত কমিটি গঠন করা হয়ে। তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ীই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এসময় উপস্থিত ছিলেন শিক্ষাসচিব ড. মোহাম্মদ সাদিক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব তাজুল ইসলাম, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আহসানুল জব্বার প্রমুখ।