প্রভাতী সূর্যের আলোয় ঝিকমিক করে উঠেছিল কোমল মাটি

প্রকাশ:| বুধবার, ১৬ ডিসেম্বর , ২০১৫ সময় ১১:১৮ অপরাহ্ণ

“প্রভাতী সূর্যের আলোয় ঝিকমিক করে উঠেছিল বাংলাদেশের লাখো শহীদের রক্তস্নাতো কোমল মাটি” মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রামের শীর্ষ ও জয়প্রিয় অনলাইন পত্রিকা নিউজচিটাগাং২৪.কম এর আলোচনা সভায় বক্তারা।

1979892_1526087987709555_3223902071988814272_nবিজয় দিবস… বাংলা, বাঙালী ও বাংলাদেশের গর্বের ধন -বলে মন্তব্য করেছেন চট্টগ্রামের বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক শামসুদ্দিন শিশির।

মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রামের শীর্ষ ও জয়প্রিয় অনলাইন পত্রিকা নিউজচিটাগাং২৪.কম এর উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বুধবার সকালে নিউজচিটাগাং২৪.কম এর সম্মেলন কক্ষে পত্রিকাটির নির্বাহী সম্পাদক মির্জা ইমতিয়াজ শাওনের সভাপতিত্বে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় অধ্যাপক শামসুদ্দিন শিশির বলেন, কোনো দেন-দরবার নয়, কারো দয়া কিংবা দানে নয়, এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত বিজয়ের পর নতমস্তকে পরাজয় মেনে নেয় পাকিস্তানি বাহিনী। পৃথিবীতে নতুন একটি রাষ্ট্র হিসেবে স্বাধীন বাংলাদেশের অভ্যূদয় ঘটে। বিজয় দিবস; বাংলা, বাঙালী ও বাংলাদেশের গর্বের ধন।

মহান বিজয় দিবসআলোচনা সভায় বক্তারা বলেন, পাকিস্তানি শাসকদের শোষণ, নিপীড়ন আর দুঃশাসনের কুহেলিকা ভেদ করে ১৯৭১ সালের এই দিনটিতে বিজয়ের প্রভাতী সূর্যের আলোয় ঝিকমিক করে উঠেছিল বাংলাদেশের লাখো শহীদের রক্তস্নাতো ভেজা নরম মাটি। অবসান হয়েছিল পাকিস্তানি শাসকগোষ্ঠীর শোষণ, বঞ্চনা আর নির্যাতনের কৃষ্ণতম অধ্যায়ের। নারী-পুরুষ-শিশু সবার চোখে ঠাঁই পেয়েছিল সীমাহীন আনন্দের অশ্রু, সঙ্গে এক বুক পবিত্র দেশপ্রেম।

আলোচনায় অংশ নিয়ে বক্তারা আরো বলেন, বিজয়ের অনুভূতির ঝিলিক সেদিন যারা দেখেছিলেন তারা ভাগ্যবান। আর তার চেয়েও ভাগ্যবান যারা এই স্বাধীন দেশে- স্বাধীন নাগরিক হিসেবে জন্মেছেন। সব মিলিয়ে ১৬ ডিসেম্বর বাঙালির অনুভূতি সর্বোচ্চ আনন্দের! বাংলাদেশের স্বাধীনতার মাহেন্দ্রক্ষণ একদিনে আসেনি। এর পেছনে রয়েছে এ জাতির রক্ত-ঘাম ঝরানোর সংগ্রাম।

মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত মুক্তির সুবাতাস সবার মাঝে ছড়িয়ে দেওয়ার প্রতিজ্ঞার কথাও জানান বক্তারা।

আলোচনা সভায় বিশেষ বক্তা হিসেবে অংশ নেন- লেখক ও সংগঠক রহমান মিজান, লেখক ও সংগঠক জুয়েল বড়ুয়া বাপ্পু, লেখক ও সংগঠক আরমানুজ্জামান, সংগঠক মুহাম্মদ সেলিম, সাংবাদিক শরীফুল ইসলাম রুকন, নিউজচিটাগাং২৪ডটকম এর সহ-সম্পাদক মিজান মনির।