প্রবীণ সার্জন অধ্যাপক ডা. রাব্বীর ইন্তেকাল

প্রকাশ:| রবিবার, ২৯ মে , ২০১৬ সময় ০৯:০১ অপরাহ্ণ

ডা. রাব্বী
বঙ্গবন্ধু শেখ মুজিব চিকিৎসা বিশ্ববিদ্যালয়ের সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবু নাসের মোহাম্মদ আতাই রাব্বী ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি রাজেউন)। গত ২৮ মে অপরাহ্ণের কিছু পরে সিএমএইচ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সেদিনই আসরের নামাজের পর ধানমন্ডির আত্-তাকওয়া মসজিদে প্রথম নামাজে জানাজার পরদিন প্রত্যুষে তার গ্রামের বাড়ী লক্ষ্মীপুর জেলার খিলবাইসা গ্রামে দ্বিতীয় জানাজার পর দাফন সম্পন্ন হয়। এ সময় তার পতœী একই চিকিৎসা বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের ডিন অধ্যাপক ডা. ফেরদৌস আরা জুলেখা জানান, যুক্তরাষ্ট্র প্রবাসী তিন পুত্র-কণ্যা, অপরাপর ভ্রাতাত্রয় ও অসংখ্য গুণগ্রাহী চিকিৎসকবৃন্দ ও শুভাকাঙ্খীরা ইভয় জানাজায় উপস্থিত ছিলেন।
ডা. রাব্বী ১৯৬৫ সালে ঢাকা মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস এবং পরবর্তীতে ¯œাতকোত্তর এফসিপিএস ডিগ্রি অর্জন শেষে দেশের বিভিন্ন মেডিকেল কলেজে সার্জারি বিভাগে শিক্ষকতা ও চিকিৎসায় সবিশেষ খ্যাতি লাভ করেন।
তিনি ১৯৭১ সালের ২৫ মার্চের রাতে ও পরবর্তীতে আহত সাধারণ মানুষ ও মুক্তিযোদ্ধাদের চিকিৎসা প্রদানের ক্ষেত্রে অতি সাহসী ভূমিকা পালন করেছেন। জাতির জনক বঙ্গবন্ধুর একনিষ্ঠ অনুসারি হিসেবে তার সাম্প্রতিক ‘এ কান্ট্রি ইজ বিউটিফুল হোয়েন ইট ইজ লাভলী’ একটি ইংরেজি রচনায় তিনি বাংলাদেশেরর মানুষের প্রতি তার বিশেষ মমত্বটি প্রকাশ করে গেছেন। এছাড়াও তার দুটি বই: ‘মুক্তিযুদ্ধের নয় মাস’ ও ‘প্রেম প্রকৃতি প্রত্যয় প্রার্থনা হে প্রভু’ গ্রন্থে একই অভিব্যক্তির বহিঃপ্রকাশ রয়েছে।