প্রবারণা পূর্ণিমার কারণে ১৬ অক্টোবরের হরতাল পিছিয়ে ১৯ অক্টোবর

প্রকাশ:| শুক্রবার, ১৪ অক্টোবর , ২০১৬ সময় ১১:৩০ অপরাহ্ণ

বৌদ্ধ ধর্মের অনুসারীদের পবিত্র প্রবারণা পূর্ণিমা ও ধর্মীয় অনুভূতির প্রতি শ্রদ্ধা জানিয়ে আগামী ১৬ অক্টোবরের হরতাল পিছিয়ে ১৯ অক্টোবর বুধবার পালন করার ঘোষণা দিয়েছে পার্বত্য পাঁচ বাঙালি সংগঠন।

পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের সংশোধনীর প্রতিবাদে ও বান্দরবানের নেতা আতিকুর রহমানের মুক্তির দাবিতে দুই দফায় ৪৮ ঘণ্টা হরতালের ডাক দিয়েছিল পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলন, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ, পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য গণপরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদ নামের এই পাঁচ সংগঠন।

প্রথম দফায় বৃহস্পতিবার হরতাল পালিত হয়। কিন্তু পরবর্তী দফায় আগামী ১৬ অক্টোবর বৌদ্ধ সম্প্রদায়ের প্রবারণা পূর্ণিমার কারণে রোববারের হরতাল পেছানোর কথা জানিয়ে শুক্রবার রাতে বিবৃতি দেয় পাঁচ সংগঠন। বিবৃতিতে সংগঠনগুলো স্মরণ করিয়ে দেয়, এর আগে গত পবিত্র রমজান মাসের সময় এবং জগদ্বাত্রী মেলার সময় পাহাড়ি আঞ্চলিক সংগঠনগুলো আটদিন হরতাল পালন করেছিল। বিবৃতিতে প্রত্যেক ধর্ম ও ধর্মীয় অনুভূতির প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানানো হয়।

হরতাল আহ্বানকারী সংগঠনগুলোর পক্ষ থেকে দাবি করা হচ্ছে, সম্প্রতি সংশোধিত হওয়ার পর জাতীয় সংসদে পাস হওয়া পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের কারণে পার্বত্য এলাকায় বসবাসকারী বাঙালিরা নিজ ভূমি থেকে উচ্ছেদ হবে এবং কমিশনে বাঙালি প্রতিনিধিত্ব না থাকায় ন্যায়বিচার থেকেও বঞ্চিত হবেন তাঁরা। সংগঠনগুলো একই সঙ্গে সম্প্রতি বান্দরবান থেকে গ্রেপ্তার হওয়া তাদের নেতা আতিকুর রহমানের নিঃশর্ত মুক্তির দাবি করেছে।

পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের সভাপতি সাব্বির আহম্মেদ হরতাল পেছানোর বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, বৌদ্ধ সম্প্রদায়ের অনুরোধে এবং তাদের প্রবারণা পূর্ণিমা পালনের সুবিধার্থেই এই হরতাল পেছানো হলো। একই সঙ্গে তিনি বলেন, ‘গত পবিত্র রমজানের সময় রাঙামাটি চেম্বার, ব্যবসায়ী সমিতিসহ সবার অনুরোধ সত্ত্বেও আট দিন হরতাল করেছিল জনসংহতি সমিতি। শুধু তাই নয়, রাঙামাটির ঐতিহ্যবাহী জগদ্বাত্রী মেলার দিনও হরতাল করেছিল তারা। হিন্দু সম্প্রদায়ের পক্ষ থেকে অনুরোধ করা হলেও সেটাও রাখেনি তারা। কিন্তু আমরা অনুরোধ রাখলাম। আশা করছি ভবিষ্যতে কেউই কারো ধর্মীয় কর্মকাণ্ড পালনের সময় কর্মসূচি দিয়ে প্রতিবন্ধকতা তৈরি করবে না।’