“প্রধানমন্ত্রী প্রতিজ্ঞা করেছেন, সমস্ত দেশবাসীকে কবরাস্থানে পাঠিয়ে ক্ষমতায় থাকবেন

প্রকাশ:| বুধবার, ৪ ডিসেম্বর , ২০১৩ সময় ১০:৪৭ অপরাহ্ণ

নির্দলীয় সরকারের দাবির আন্দোলনে সারাদেশে জনগণের ব্যাপক ‘সাড়ার’ পর ক্ষমতা ধরে রাখতে প্রধানমন্ত্রী ‘পোড়ামাটি’ নীতি অবলম্বন করছেন বলে দাবি করেছে বিএনপি।
সালাহউদ্দিন আহমেদ
বুধবার রাতে এক বিবৃতিতে বিএনপির যুগ্মমহাসচিব সালাহউদ্দিন আহমেদ বলেন, “প্রধানমন্ত্রী প্রতিজ্ঞা করেছেন, সমস্ত দেশবাসীকে কবরাস্থানে পাঠিয়ে তাকে ক্ষমতায় থাকতেই হবে। তিনি পোড়ামাটি নীতি অবলম্বন করেছেন।”

নির্দলীয় সরকারের দাবিতে বিরোধী দলের টানা অবরোধের মধ্যে প্রধানমন্ত্রী পদে শেখ হাসিনাকে রেখে ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনে এগিয়ে যেতে আওয়ামী লীগের সিদ্ধান্তের প্রেক্ষাপটে এই বিবৃতি দেন তিনি।

শীর্ষ নেতাদের অনুপস্থিতিতে দলীয় মুখপাত্রের দায়িত্ব পালনকারী সালাহউদ্দিন এর আগে সকালে অজ্ঞাত স্থান থেকে পাঠানো এক ভিডিওবার্তায় নির্দলীয় সরকারের দাবি আদায় না হলে বৃহস্পতিবারের পর আরো কঠোর কর্মসূচি দেয়ার হুমকি দেন।

বিরোধী দলের আপত্তির মধ্যে ৫ জানুয়ারি ভোটের দিন রেখে ইসি তফসিল ঘোষণা করার পর বিএনপি মনোনয়নপত্র জমার প্রক্রিয়ায় অংশ নেয়নি। রাজনৈতিক সমঝোতা না হওয়া পর্যন্ত তফসিল স্থগিতের দাবি জানিয়েছে তারা।

মিত্র দল জাতীয় পার্টি নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের পর নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেও বুধবার শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ তফসিল অনুযায়ী নির্বাচন অনুষ্ঠানের পক্ষে অবস্থান নেয়।

বিরোধী দল পদত্যাগের দাবি জানিয়ে এলেও নির্বাচনকালে প্রধানমন্ত্রী পদে শেখ হাসিনাকে রাখার সিদ্ধান্তও নেয় ক্ষমতাসীন দলটির কেন্দ্রীয় কমিটি।

অবরোধে প্রাণহানির প্রেক্ষাপটে ক্ষমতা ধরে রাখার নীতি নিয়ে সরকার দেশে গণতান্ত্রিক প্রক্রিয়াকে ঝুঁকির মুখে ঠেলে দিচ্ছে বলে অভিযোগ করেন সালাহউদ্দিন। গণতন্ত্র ব্যাহত হলে তার দায়দায়িত্ব সরকারকে নিতে হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

সরকারের উদ্দেশে বিএনপি নেতা বলেন, “এখনো সময় আছে, দেশ ও জাতির স্বার্থে আত্মঘাতী পথ পরিহার করুন। নির্দলীয় সরকারের দাবি মেনে নিন। একতরফা নির্বাচনে তফসিল স্থগিত করার ব্যবস্থা নিন।

“নির্দলীয় সরকারের দাবি মেনে নিলে আপনার (প্রধানমন্ত্রী) নিরাপদ প্রস্থানের বিষয়টি জনগণ সহানুভূতির সঙ্গে বিবেচনা করবে।”

নির্বাচন থেকে এরশাদের সরে দাঁড়ানোর দিকে ইঙ্গিত করে তিনি বলেন, “এর ফলে একতরফা প্রহসনের নির্বাচন করার ক্ষমতা এই সরকারের আর অবশিষ্ট রইলো না। ফ্যাসিবাদী সরকারের সূর্য অস্তগামী।”

অবরোধে আইনশৃঙ্খলা বাহিনী ও আওয়ামী লীগের হামলায় বুধবার দুজন নিহত হয়েছে বলে দাবি করেন সালাহউদ্দিন। এছাড়া অর্ধশতাধিক গুলিবিদ্ধসহ ৭০০ জন আহত এবং ২৬৭ জন নেতা-কর্মী গ্রেপ্তার হয়েছে বলে জানান তিনি।

বর্তমান সরকারকে ‘বন্দুকবাজ’ অভিহিত করে এর বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান বিএনপির মুখপাত্র।