প্রধানমন্ত্রী নিউইয়র্কে পৌঁছেছেন

প্রকাশ:| সোমবার, ২২ সেপ্টেম্বর , ২০১৪ সময় ১১:৩২ অপরাহ্ণ

জাতিসংঘের ৬৯তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলদেশ সময় সোমবার রাত সোয়া ৮টায় নিউইয়র্কের জন এফ কেনেডি বিমনাবন্দরে পৌঁছেছেন।

সেখানে তাকে স্বাগত জানান জাতিসংঘ মিশনের বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন এবং জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগে গতকাল রোববার সন্ধ্যায় প্রধানমন্ত্রী ২১৪ জন সফরসঙ্গী নিয়ে ঢাকা ছাড়েন।

আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য দেবেন। এবারও তিনি বক্তৃতা করবেন বাংলায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই অধিবেশনে বক্তৃতা দেয়া ছাড়াও বেশ কয়েকটি অনুষ্ঠানে যোগ দেবেন। আগামী ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘের মহাসচিব বান কি মুনের উদ্যোগে আয়োজিত জলবায়ু সম্মেলনে এবং ২৪ সেপ্টেম্বর বৈশ্বিক শিক্ষাবিষয়ক বৈঠকে বক্তৃতা করবেন।

২৬ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের উদ্যোগে আয়োজিত শান্তিরক্ষা বিষয়ক সম্মেলনে তিনি যৌথ সভাপতির দায়িত্ব পালন করবেন। একই দিনে তিনি জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ লাভের ৪০ বছর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানেও বক্তৃতা করবেন। নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশন ওই অনুষ্ঠানের আয়োজন করছে।

এর আগে পরষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলন করে জানিয়েছেন, নিউইয়র্ক অবস্থানের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত, নেপাল, চিলি, কাতার ও বেলারুশসহ বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া, অন্যবারের মতো এবারও জাতিসংঘের মহাসচিব বান কি মুন ও মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আয়োজিত দু’টি আলাদা অনুষ্ঠানে যোগ দেবেন। পাশাপাশি তিনি ইউএস চেম্বারস ও ইউএস বিজনেস কাউন্সিলের যৌথ আয়োজিত একটি বৈঠকে যোগ দেবেন।

৫ জানুয়ারির বিতর্কিত নির্বাচনের মধ্য দিয়ে তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হওয়ার পর শেখ হাসিনা এই প্রথম সর্বোচ্চ সংখ্যক বিশ্বনেতার উপস্থিতিতে কোনো ফোরামে অংশ নিচ্ছেন। অবশ্য অতীতের সব বেকর্ড ভঙ্গ করে এবার ২১৪ সফরসঙ্গী প্রধানমন্ত্রীর বহরে যুক্ত হয়েছেন। এর মধ্যে মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্যসহ সরকারি কর্মকর্তারা যাচ্ছেন রাষ্ট্রীয় খরচে।


আরোও সংবাদ