প্রধানমন্ত্রীর সাথে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

প্রকাশ:| বুধবার, ১৬ সেপ্টেম্বর , ২০১৫ সময় ০৯:৩০ অপরাহ্ণ

ইরান বৈঠকবাংলাদেশে সফররত ইরানের পররাষ্ট্রমন্ত্রী ড. মোহম্মদ জাবাদ জারিফ বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী ড. মোহম্মদ জাবাদ জারিফের এ বৈঠকে দু’দেশের মধ্যে বাণিজ্য, অর্থনৈতিক সহযোগিতা এবং ভিসা ইস্যুসহ পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। একই সাথে ড. জারিফ ইরানের পারমাণবিক কর্মসূচি প্রশ্নে ইরান ও ছয়টি বড় দেশের মধ্যে চুক্তি স্বাক্ষরের বিষয়টিও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করেন।

বৈঠকে প্রধানমন্ত্রী এই চুক্তির প্রতি তার পূর্ণ সমর্থন ব্যক্ত করে এই চুক্তি কার্যকর হওয়া এবং বাংলাদেশসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে ইরানের অর্থনৈতিক সহযোগিতার সুযোগ সৃষ্টি হবে বলে আশা প্রকাশ করেন। শেখ হাসিনা বলেন, ইরান এবং বাংলাদেশের মধ্যে ঐতিহ্যগত সম্পর্ক রয়েছে। যা আগামী দিনগুলোতে আরো বৃদ্ধি পাবে। একই সাথে তিনি বলেন, বাংলাদেশে কোন সম্প্রদায়িক সহিংসতা নেই। এখানে কেউ অন্যের ধর্মের অনুভূতিতে আঘাত হানতে পারবে না।
শেখ হাসিনা তার মাধ্যমে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সুস্বাস্থ্য কামনা করেন।
ড. জারিফ ইরানের পারমাণবিক জ্বালানির শান্তিপূর্ণ কাজে ব্যবহারে বাংলাদেশের সমর্থন জ্ঞাপনের প্রশংসা করে বলেন, ইরানের বর্তমান সরকার বৈশ্বিক অর্থনৈতিক অবরোধে সৃষ্ট সমস্যা নিজ উদ্যোগে সমাধানে আগ্রহী।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী দু’দেশের মধ্যে একটি শক্তিশালী যৌথ অর্থনৈতিক কমিশনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, দু’দেশের মধ্যে সহযোগিতার জন্য জ্বালানি ও যৌথ অর্থনৈতিক কমিশন গঠনের প্রয়োজনীয়তা রয়েছে। দু’দেশের মধ্যে সহযোগিতার জন্য জ্বালানি ও বস্ত্র সেক্টরে একটি সুবর্ণ সুযোগ সৃষ্টি হয়েছে। এ সময় তিনি কূটনৈতিক এবং সরকারি পাসপোর্টধারীর জন্য এ্যারাইভাল ভিসা চালু করার প্রস্তাবও উত্থাপন করেন। বৈঠকে আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক উপদেষ্টা ড. গওহর রিজভি, বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আব্বাস ভেজি দেহনাভি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম।

নিউজচিগাং২৪/ এমএম