প্রথম বাংলায় ভূমি রেজিস্ট্রেশন ম্যানুয়াল

প্রকাশ:| বুধবার, ১২ আগস্ট , ২০১৫ সময় ১০:২১ অপরাহ্ণ

প্রথমবারের মতো বাংলায় হালনাগাদ ভূমি রেজিস্ট্রেশন ম্যানুয়াল প্রকাশ করেছে আইন মন্ত্রণালয়। ইংরেজির পাশাপাশি বাংলা প্রণয়ন হওয়ার ফলে এটি সকল শ্রেণীর ব্যবহারকারীদের জন্য সহজবোধ্য হবে বলে আশা প্রকাশ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

ভূমি রেজিস্ট্রেশনবুধবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানের মধ্য দিয়ে হালনাগাদ রেজিস্ট্রেশন ম্যানুয়ালের মোড়ক উন্মোচন করেন মন্ত্রী। জমির দলিল রেজিস্ট্রেশন সংক্রান্ত বিদ্যমান আইনগুলোও এর মধ্যে রাখা হয়েছে।

আইনমন্ত্রী বলেন, ‘হালনাগাদ রেজিস্ট্রেশন ম্যানুয়ালে আইনকানুন ও বিধিবিধান একসঙ্গে সন্নিবেশিত থাকায় এটি রেজিস্ট্রেশন বিভাগের কর্মকর্তাদের কাজে সহায়ক হবে। তারা এটিকে অনুসরণ করে কাজ করলে উপকারভোগী সাধারণ মানুষের ভোগান্তি বহুলাংশে দূর হবে।’

১৯২৮ সালে ইংরেজি ভাষায় প্রথম রেজিস্ট্রেশন ম্যানুয়াল প্রকাশ করা হয়। বাংলাদেশে ১৯৮৩ সালে সরকারিভাবে প্রথম বাংলাদেশ রেজিস্ট্রেশন ম্যানুয়াল প্রকাশিত হয়। এই দীর্ঘ সময়ে জমি হস্তান্তর সংক্রান্ত অনেক আইনকানুনের পরিবর্তন হয়েছে, প্রণয়ন হয়েছে নতুন আইন এবং কিছু আইন বাতিলও হয়েছে।

পরিবর্তিত আইনের সঙ্গে তাল মিলিয়ে রেজিস্ট্রেশন ম্যানুয়াল হালনাগাদ করা হয়নি এতদিন। ফলে রেজিস্ট্রেশন বিভাগের কর্মকর্তা, দলিল লেখক, আইনজীবী, ক্রেতা-বিক্রেতার নিকট কোনো হালনাগাদ নির্ভরযোগ্য গ্রন্থ ছিল না।

আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ বিভাগের সচিব শহিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক এবং গেস্ট অভ অনার হিসেবে রেজিস্ট্রেশন পরিদপ্তরের মহাপরিদর্শক খান মো. আব্দুল মান্নান উপস্থিত ছিলেন।