প্রথম টেস্টটি প্রত্যাশিতভাবেই ড্রয়ে নিষ্পত্তি

প্রকাশ:| রবিবার, ১৩ অক্টোবর , ২০১৩ সময় ১১:০৫ অপরাহ্ণ

চট্টগ্রাম টেস্টসফরকারী নিউজিল্যান্ড ও স্বাগতিক বাংলাদেশের মধ্যকার সিরিজের প্রথম টেস্টটি প্রত্যাশিতভাবেই ড্রয়ে নিষ্পত্তি হয়েছে। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রোববার চূড়ান্ত দিনে বাংলাদেশকে জয়ের জন্য ২৫৬ রানের লক্ষ্য বেঁধে দেয় কিউইরা। কঠিন এই লক্ষ্য তাড়া করে বাংলাদেশ ৪৮.২ ওভারে তিন উইকেট হারিয়ে ১৭৩ রান করে। ফলে অমিমাংসিতভাবেই শেষ হয় চট্টগ্রাম টেস্ট।

টেস্টের চূড়ান্ত দিনে আগের দিনের ১ উইকেটে ১১৭ রান করা নিউজিল্যান্ড সোহাগ গাজীর নিপূণ বোলিংয়ের পরেও ৭ উইকেটে ২৮৭ রান তুলে ইনিংস ঘোষণা করে। উইলিয়ামসন ৭৪, পিটার ফুলটন ৫৯ এবং রস টেলর অপঃ ৫৪ রান করেন। সোহাগ প্রথম ইনিংসে শতক হাঁকানোর পর কিউইদের দ্বিতীয় ইনিংসে হ্যাটট্রিকসহ ৬ উইকেট নেন ৭৭ রানের বিনিময়ে। দীর্ঘ ক্রিকেট ইতিহাসে এ ধরণের নজীর আর দেখেনি ক্রিকেট বিশ্ব।

২৫৬ রানের কঠিন লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশ ৪৮.২ ওভারে ৩ উইকেটে ১৭৩ রান সংগ্রহ করে। প্রথম ইনিংসে ব্যর্থ লোকাল হিরো তামিম ৪৬ রান করেন। সঙ্গী আনামুল করেন ১৮ রান। মার্শাল আয়ুব ৩১ রান করে আউট হলেও প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মমিনুল এবং সাকিব জুটি বেঁধে ইনিংসের বাকী সময়টুকু পার করে দেন। সাকিবের অর্ধশতক পুরণ হওয়ার পরেই দুই দলের সম্মতিতে আম্পায়ারদ্বয় খেলার সমাপ্তি ঘোষণা করেন। সোহাগ গাজী অবধারিতভাবেই এই ম্যাচের সেরা খেলোয়াড় হন।
আগামী ২১ অক্টোবর ঢাকায় শেরে বাংলা মিরপুর জাতীয় স্টেডিয়ামে দুই দলের মধ্যকার দ্বিতীয় এবং চূড়ান্ত টেস্টটি অনুষ্ঠিত হবে।

সংক্ষিপ্ত স্কোর: নিউজিল্যান্ড প্রথম ইনিংস ৪৬৯ (উইলিয়ামসন ১১৪, ওয়াটলিং ১০৩, ফুলটন ৭৩, বোল্ট অপঃ ৫২, রাজ্জাক ৩/১৪৭, সোহাগ ২/৭৯, সাকিব ২/৮৯) ও দ্বিতীয় ইনিংস ২৮৭/৭(ডিঃ) (উইলিয়ামসন ৭৪, ফুলটন ৫৯, টেলর অপঃ ৫৪, রাদারফোর্ড ৩২, সোহাগ ৬/৭৭, নাসির ১/২০)

বাংলাদেশ প্রথম ইনিংস ৫০১(মমিনুল ১৮১, সোহাগ অপঃ ১০১, মুশফিক ৬৭, নাসির ৪৬, রবিউল ৩৩, ব্রেসওয়েল ৩/৯৬, অ্যান্ডারসন ২/৩৪, বোল্ট ২/৫০, সোধি ২/১১২) ও দ্বিতীয় ইনিংস ১৭৩/৩(ডিঃ) (সাকিব অপঃ ৫০, তামিম ৪৬, মার্শাল ৩১, মমিনুল অপঃ ২২, আনামুল ১৮, মার্টিন ২/৬২, সোধি ১/৫৭)