প্রতিবাদের ভাষা যখন ঐতিহ্যের সাম্পান খেলা

প্রকাশ:| রবিবার, ১০ মে , ২০১৫ সময় ০৮:৪২ অপরাহ্ণ

ctg-3কর্ণফুলী নদীকে দখলের প্রতিবাদে প্রতিবছরের ন্যায় এবারও সাম্পান খেলা অনুষ্টিত হয়েছে। খেলার আগে সংক্ষিপ্ত সভায় কর্ণফুলী দখল ও দূষণমুক্ত রাখতে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়েছে।

রোববার সাম্পান খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তারা এ আহ্বান জানান।

কর্ণফুলী নদী দখল ও দূষণমুক্ত করতে প্রতিবছরের মতো এবারও ডায়মন্ড সিমেন্ট সাম্পান খেলার আয়োজন করা হয়। কর্ণফুলী নদী মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের ২৩টি সংগঠনের সহযোগিতায় চট্টগ্রাম আঞ্চলিক সংস্কৃতি একাডেমি এই অনুষ্ঠানের আয়োজন করে।

রোববার বিকেলে চরপাথরঘাটা এলাকায় তোপধ্বনির মাধ্যমে সাম্পান খেলার উদ্বোধন করেন এম আজিম আলী।

ctg-2অভয়মিত্র ঘাট থেকে দক্ষিণ পাড়ের চরপাথরঘাটা পর্যন্ত এক কিলোমিটার স্থান অতিক্রম করে প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছেন জাহাঙ্গীরের গ্রীন পার্ক সাম্পান দল।দ্বিতীয় শিকলবাহার আহছানিয়া পাড়া এবং তৃতীয় স্থান অর্জন অধিকার করেন শিকলবাহার তৈয়ব আলী মাঝি।

চরপাথরঘাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছাবের আহমদ’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ।

অনুষ্ঠানে অন্যান্যে মধ্যে পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বেগম রোকেয়া পারভিন, ফারুক চৌধুরী, চরলক্ষ্যা ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলী, তরুণ শিল্পপতি ও রাজনীতিবিদ হায়দার আলী রনি, সমাজসেবক শাহজাহান ফারুকী প্রমুখ বক্তব্য রাখেন।

ctg-1বক্তারা বলেন, দেশের অর্থনীতিতে যে অনুপাতে কর্ণফুলীর অবদান রয়েছে তার দুই শতাংশ এর উন্নয়নে খরচ করলে কর্ণফুলী দখল ও দূষণমুক্ত করা সম্ভব।বন্দরের সুনির্দিষ্ট নীতিমালা না থাকায় কর্ণফুলীতে শত শত জাহাজ বিষাক্ত বর্জ্য ফেলছে।এতে কর্ণফুলীর অধিকাংশ জীব বৈচিত্র্য ধ্বংস হয়ে গেছে।

পুরুস্কার বিতরণ শেষে আঞ্চলিক গানের মেলায় সংগীত পরিবেশন করেন ফকির শাহাবুদ্দিন, সনজিত আচার্য্য, কল্যাণী ঘোষ, প্রেম সুন্দর বৈষ্ণব, ফাল্গুনি, গীতা আচার্য্য ও ক্ষুদে গান রাজ শাহরিয়ার।


আরোও সংবাদ