প্রতিবন্ধী ব্যক্তির সংগঠনের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে

প্রকাশ:| শনিবার, ২৭ সেপ্টেম্বর , ২০১৪ সময় ০৯:২১ অপরাহ্ণ

প্রতিবন্ধী ব্যক্তির সংগঠনের মানববন্ধনপ্রেস বিজ্ঞপ্তি>>আজ ২৭ সেপ্টেম্বর শনিবার ২০১৪ বিকাল তিনটায় ”ট্টগ্রাম প্রেসক্লাবের সামনে প্রতিবন্ধী ব্যক্তির প্রতিনিধিত্ব সকল পর্যায়ে নিশ্চিত করার দাবিতে প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদ (পিএনএসপি) – এক মানব বন্ধনের আয়োজন করে। আয়োজিত এই মানব বন্ধনে বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তি ও তাদের সংগঠন, প্রতিবন্ধী শিক্ষার্থী, অভিভাবক, বিভিন্ন পেশাজীবী ও এনজিও প্রতিনিধি অংশগ্রহণ করে এই দাবির সাথে একাত্বতা প্রকাশ করেন। এই কর্মসূচি থেকে প্রতিবন্ধী ব্যক্তির প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য নিুোক্ত সুনির্দিষ্ট কিছু দাবি দাওয়া উত্থাপন করা হয়-

১. প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন- ২০১৩ -এ উল্লেখিত সকল কমিটিতে প্রতিবন্ধী মানুষদের এবং প্রতিবন্ধী ব্যক্তির সংগঠনের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে।
২. প্রতিবন্ধী ব্যক্তির উন্নয়নে গৃহিত প্রকল্প বাস্তবায়নের কমিটি ও তাদের অধিকার বিষয়ক বিভিন্ন নীতি সংশ্লিষ্ট কমিটিতে প্রতিবন্ধী ব্যক্তির প্রতিনিধিত্ব নিশ্চিত করা। একই সাথে প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়নে তাদের প্রতিনিধিত্বের বিকল্প নেই এবং প্রতিনিধিত্বের ক্ষেত্রে অপ্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্বের কোন সুযোগ নেই বলে দাবী করা হয়।
৩. প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩-তে উল্লেখিত বেসরকারি সদস্য হিসেবে পুরুষ ও নারী প্রতিনিধিত্বের ক্ষেত্রে প্রতিবন্ধী পুরুষ ও নারীর জন্য সংরক্ষনের আহবান জানানো হয় একই সাথে এ ব্যাপারে নতুন আইনের বিধিতে সু®পষ্টভাবে উল্লেখ করার দাবী জানানো হয়।
৪. প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব কেবল প্রতিবন্ধী ব্যক্তিই করবে।

মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন বি-স্ক্যান এর সভাপতি, জনাব সাবরিনা সুলতানা, আরসিডি এর সভাপতি জনাব রাশেদুজ্জামান চৌধুরী, পিএনএসপির নেতা জনাব আশিকুর রহমান অমিত, পিএনএসপি সমন্বয়ক জনাব ইফতখোর মাহমুদ, উৎস এর নির্বাহী পরিচালক জনাব মোস্তফা কামাল যাত্রা, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন পরিষদ এর সাবেক সাধারণ স¤পাদক জনাব রিয়াজ হায়দার, নার্চার সেন্টার ফর ডিজেবল্ড এ্যান্ড প্যারালাইজড এর চেয়ারম্যান জনাব নাসরিন বাকি।
এছাড়াও ভিপস, সিডিডিএস, কোস্টাল ডিপিও এ্যালায়েন্স, চিটাগং অটিস্টিক সোসাইটি, অর্জন মহিলা উন্নয়ন সংস্থা, চাঁদগাও প্রতিবন্ধী উন্নয়ন সংগঠন, ব্রাইট বাংলাদেশ ফোরাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডিজেব্লড স্টুডেন্টস সোসাইটি, ডিআইএসএসসিউ, পানছড়ি প্রতিবন্ধী কল্যাণ সংঘ, ফুলকী শিক্ষা কার্যালয়, তাজকিয়া, পাহাড়তলি প্রতিবন্ধী উন্নয়ন সংগঠন, চট্টগ্রাম নারী উন্নয়ন সংগঠন, এলার্ট এ্যান্ড এ্যাডভান্স, পতেঙ্গা প্রতিবন্ধী উন্নয়ন সংগঠনসহ বিভিন্ন সংগঠন মানববন্ধনে অংশ নেন।