প্রতিবন্ধী ব্যক্তির প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবিতে মানব বন্ধন

প্রকাশ:| শুক্রবার, ২১ নভেম্বর , ২০১৪ সময় ১১:৩১ অপরাহ্ণ

প্রেস বিজ্ঞপ্তি >আজ ২১ নভেম্বর, শুক্রবার, ২০১৪, বিকাল ০৩.০০ টায় ঢাকা প্রেসক্লাবের সামনে প্রতিবন্ধী ব্যক্তির প্রতিনিধিত্ব সকল পর্যায়ে নিশ্চিত করার দাবিতে প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদ (পিএনএসপি) এক মানব বন্ধনের আয়োজন করে। আয়োজিত এই মানব বন্ধনে বিভিন্ন প্রতিবন্ধী ব্যক্তি ও তাদের সংগঠন, প্রতিবন্ধী শিক্ষার্থী, অভিভাবক, বিভিন্ন পেশাজীবী ও এনজিও প্রতিনিধি অংশগ্রহণ করে এই দাবির সাথে একাত্বতা প্রকাশ করেন। এই কর্মসূচি থেকে প্রতিবন্ধী ব্যক্তির প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য নিম্নোক্ত সুনির্দিষ্ট কিছু দাবি দাওয়া উত্থাপন করা হয়-

১. প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন–২০১৩ -এ উল্লেখিত সকল কমিটিতে প্রতিবন্ধী মানুষদের এবং প্রতিবন্ধী ব্যক্তির সংগঠনের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে।
২. প্রতিবন্ধী ব্যক্তির উন্নয়নে গৃহিত প্রকল্প বাস্তবায়নের কমিটি ও তাদের অধিকার বিষয়ক বিভিন্ন নীতি সংশ্লিষ্ট কমিটিতে প্রতিবন্ধী ব্যক্তির প্রতিনিধিত্ব নিশ্চিত করা। একই সাথে প্রতিবন্ধী ব্মানব বন্ধনযক্তির ক্ষমতায়নে তাদের প্রতিনিধিত্বের বিকল্প নেই এবং প্রতিনিধিত্বের ক্ষেত্র অপ্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্বের কোন সুযোগ নেই বলে দাবী করা হয় ।
৩. প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩-তে উল্লেখিত বেসরকারি সদস্য হিসেবে পুরুষ ও নারী প্রতিনিধিত্বের ক্ষেত্রে প্রতিবন্ধী পুরুষ ও নারীর জন্য সংরক্ষনের আহবান জানানো হয় একই সাথে এ ব্যাপারে নতুন আইনের বিধিতে সুষ্পষ্টভাবে উল্লেখ করার দাবী জানানো হয়।

পিএনএসপি-এর আহবায়ক সালমা মাহবুব দাবি করেন নারীর প্রতিনিধিত্ব যেমন পুরুষ করতে পারেনা তেমনি প্রতিবন্ধী মানুষের প্রতিনিধিত্বে অপ্রতিবন্ধী ব্যক্তির কোন সুযোগ নেই। প্রতিনিধিত্বের ক্ষেত্রে অপ্রতিবন্ধী ব্যক্তির সর্বত্রই অবস্থানের কারণে প্রতিবন্ধী ব্যক্তিরা সুযোগ পাচ্ছে না। এমনকি বাংলা ইশারা ভাষা বিষয়ে সিদ্বান্ত গ্রহণে শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের সিদ্বান্ত অংশগ্রহণ সরকার গুরুত্ব দিচ্ছে না বলেও জানান জনাব এম. ওসমান খালেদ, সভাপতি, এসডিএসএল। প্রতিবন্ধী নেতৃবৃন্দ তাঁদের বক্তব্যে বলেন অবিলম্বে গত ২ এপ্রিল মাননীয় প্রধানমন্ত্রীর উদ্বোধনকৃত প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন অধিদফতর চালু করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন সালমা মাহবুব, আহবায়ক, পিএনএসপি, জনাব মিজানুর রহমান, সাধারণ সম্পাদক, এসডিএসএল, জনাব ফিরোজ আহমেদ, সাধারণ সম্পাদক, বাংলাদশে জাতীয় বধির সংস্থা, জনাব নাজনীন আক্তার রীতা, বাংলাদশে মহিলা বধির কল্যাণ সংস্থা, আশিকুর রহমান অমিত, সভাপতি, এসইউসিসি, জীবন উইলিয়াম গোমেজ, সাধারণ সম্পাদক, টার্নিংপয়েন্ট, অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, পরিচালক, বারডেম, না্ফিসা কবির আনিলা তরী ফাউন্ডেশেন, জনাব ইলিয়াস কাঞ্চন, সভাপতি, নিরাপদ সড়ক চাই প্রমুখ। এছাড়াও ওয়ার্কিং ফর বেটার বাংলাদেশ, ফেইথ বাংলাদেশ, ইউথ এন্ডিং হাঙ্গার জগন্নাথ বিশ্ববিদ্যালয় এক্টিভ ইউনিট, ঢাকা বিশ্ববিদ্যালয় ব্লাইন্ড স্টুডেন্ট সংঘ, রোটারি ক্লাব অব মুক্ত স্বদেশ, লাইটার, চেঞ্জ দ্যা লাইভস, আম জনতা, বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান), বাংলাদেশ বধির কল্যাণ ছাত্র কল্যাণ সংস্থা, জাতীয় প্রতিবন্ধী সেবা সংঘ – গাজীপুর ইত্যাদি বিভিন্ন সংগঠন মানব বন্ধনে একাত্নতা প্রকাশ করেন।


আরোও সংবাদ