প্রতিবন্ধীদের জন্য হবে চাকরি মেলা

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি , ২০১৮ সময় ০৭:৫২ অপরাহ্ণ

চলতি বছরের এপ্রিলে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলার আয়োজনের ঘোষণা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সকালে ওয়ার্ল্ড সেন্টারের কনফারেন্স হলে অনুষ্ঠিত এক সেমিনারে এ ঘোষণা দেওয়া হয়।

সেমিনারে টেকসই ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রতিবন্ধীদের জন্য সচেতনতামূলক কর্মসূচী, নিয়োগদাতাদের কর সুবিধা বৃদ্ধি, গবেষণা, কারিগরি শিক্ষা, বিভিন্ন সংস্থার সাথে অংশীদারিত্ব, দৃষ্টিভঙ্গির পরিবর্তন এবং ইন্টিগ্রেটেড মেকানিজম’র উপর গুরুত্বারোপ করেন বক্তারা।

‘সেনসিটাইজিং হিউম্যান রিসোর্সেস প্রফেশনালস টু প্রমোট দ্যা এমপ্লয়মেন্ট অফ পার্সন উইথ ডিজাবিলিটিস’ শীর্ষক সেমিনারের আয়োজন করে চট্টগ্রাম চেম্বার, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ), ইপসা ও বাংলাদেশ বিজনেস অ্যান্ড ডিজাবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন)।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ-জ্বালানি ও খনিজ সম্পদ, নৌ-পরিবহন এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এম এ লতিফ।

তিনি প্রতিবন্ধীদের সক্ষমতা কাজে লাগিয়ে দক্ষ কর্মী ও উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার আহবান জানান।

চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ’র সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রতিবন্ধীদের নিয়ে বিভিন্ন কার্যক্রম এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে তথ্যচিত্র উপস্থাপন করেন বিবিডিএন এক্সিকিউটিভ কমিটির কো-চেয়ার মুর্তজা রাফি খান।

প্রধান অতিথির বক্তব্যে এম এ লতিফ বলেন, বর্তমান যুগ মেধা ও কোয়ালিটির যুগ। কর্পোরেট হাউজগুলোর কর্ণধাররা প্রতিবন্ধী চাকরি প্রত্যাশীদের যোগ্যতা অনুযায়ী নিয়োগ দিতে পারে।

তিনি বর্তমান সরকারের ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে প্রতিবন্ধীদের সমাজে একীভূত করে তাদের অধিকার নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন।

এম এ লতিফ এমপি তাঁর নির্বাচনী এলাকায় ‘স্বাধীনতা নারী শক্তি’ নামক সংগঠনের অধীনে কারিগরি শিক্ষার মাধ্যমে এসব ব্যক্তিদের স্বাবলম্বী করার কার্যকর পদক্ষেপ গ্রহণের কথা জানান।

সেমিনারে ইপসা’র প্রোগ্রাম ম্যানেজার ভাস্কর ভট্টাচার্য্য, আইএলও বি-সেপ প্রজেক্ট’র ডিজেবিলিটি কন্সালটেন্ট আলবার্ট মোল্লা, ডিজেবল স্কিল ডেভেলাপমেন্ট ও ইনক্লুশন ইন ওয়ার্কপ্লেস যৌথ কমিটির সদস্য


আরোও সংবাদ