“প্রজন্ম বিজ্ঞান ভাবনা’র (প্রবিভা) অভিষেক

প্রকাশ:| শুক্রবার, ২৪ নভেম্বর , ২০১৭ সময় ০৮:৪৫ অপরাহ্ণ

বিজ্ঞানমনষ্ক জাতি গঠন ও বিজ্ঞান শিক্ষায় উজ্জ্বীবিত সমাজ প্রতিষ্ঠায় নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে-অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারী

 

বিজ্ঞান গবেষণায় নতুন নতুন আবিস্কার পৃথিবীতে নতুন নতুন পথ ও মতের সংযোজন ঘটাচ্ছে। পৃথিবীর সর্বত্র বিজ্ঞান-শিক্ষা ও বিজ্ঞান শিক্ষার্থী বেড়েই চলছে। বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্মকেও বিজ্ঞান শিক্ষার প্রতি উদ্বুদ্ধ ও অত্যধিক অন্তর্ভুক্তি বৃদ্ধি করা প্রয়োজন। বিজ্ঞান মনষ্ক শিক্ষার্থী, বিজ্ঞান বান্ধব পরিবেশ ও বিজ্ঞান শিক্ষায় উজ্জ্বীবিত সমাজ প্রতিষ্ঠার বিকল্প নেই। “বিজ্ঞানের আলোকে, বদলাবো বিশ্বকে” প্রতিপাদ্যে তারুণ্যের বিজ্ঞান ভিত্তিক সংগঠন “প্রজন্ম বিজ্ঞান ভাবনা’র (প্রবিভা) অভিষেক অনুষ্ঠানে উপরোক্ত কথাগুলো বলেছেন বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রসায়ন বিজ্ঞানী অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারী।
গত ২২ নভেম্বর ২০১৭ চট্টগ্রাম নগরীর ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি (এনআইটি) এর কনফারেন্স হলে প্রজন্ম বিজ্ঞান ভাবনা’র নবনির্বাচিত সভাপতি মোহাম্মদ আবু ছিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত অভিষেক অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি (এনআইটি) চেয়ারম্যান আহসান হাবিব। বিশেষ অতিথি ছিলেন, গবেষক ও সমাজ কর্মী নোমান উল্লাহ বাহার, ইকো ফেন্ডস’র সাংগঠনিক সম্পাদক কাইয়মুর রশিদ বাবু, প্রজন্ম বিজ্ঞান ভাবনা’র সাধারণ সম্পাদক সাদিয়া আফরিন নিশি, সহ-সভাপতি আছমা বিনতে আখি, সাব্বির, সাফায়েত রায়হান শিহাব, অর্থ সম্পাদক মিতুয়া মজুমদার, যুগ্ম সম্পাদক এইচ এম রফিকুল ইসলাম, আব্দুর রহমান আজাদ, হুমায়ুন কবির রাসেল, রোম্মান অভি, কুতুব উদ্দিন ফাহিম, মোঃ রিদুয়ান, ছাদমান শাহরিয়ার, মোঃ সানিম প্রমুখ।
অনুষ্ঠানে আহসান হাবিব বলেন, ছাত্রদের বিজ্ঞানমনস্ক হতে হবে। বিজ্ঞান ছাড়া জীবন অন্ধকার। বিজ্ঞান ভিত্তিক শিক্ষাই জাতিকে উন্নতির সর্বোচ্চ শিখরে পৌছে দিতে পারে। নোমান উল্লাহ বাহার বলেন, বিজ্ঞানমনষ্ক সমাজ ও জাতি গঠনে জীবনের সাথে বিজ্ঞানকে সম্পৃক্ত করতে হবে। ধর্মীয় সকল কূপমন্ডুকতা, কুসংস্কার থেকে বেরিয়ে এসে বিজ্ঞান সংস্কৃতি লালনের মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে হবে।
অনুষ্ঠান শেষে অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারী প্রবিভা’র সদস্যদের নিয়ে কেক কাটেন।

 


আরোও সংবাদ