প্রচণ্ড লড়াই চলছে তিকরিতে

প্রকাশ:| মঙ্গলবার, ৩ মার্চ , ২০১৫ সময় ০৯:০১ অপরাহ্ণ

ইরাকের রাজধানী বাগদাদ থেকে দক্ষিণে তিকরিতের  দখল নিতে ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে ব্যাপক লড়াই চালিয়ে যাচ্ছে সরকারি বাহিনী। শহরটি আইএসের দখলমুক্ত করতে সোমবার থেকে সেখানে হামলা চালিয়ে যাচ্ছে ইরাকের সেনা ও বিমানবাহিনী। মঙ্গলবার ইরাকি বাহিনীকে হামলা পরিচালনায় সাহায্য করেছে ইরানের সেনা সদস্যরা।

ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের জম্মভূমি হচ্ছে তিকরিত। গত বছরের জুনে আইএস যোদ্ধারা শহরটি দখল করে। রোববার প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি আইএসের বিরুদ্ধে সামরিক অভিযানের ঘোষণা দেন।

বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, পশ্চিমের আল জুহুর জেলার আল দুর উপশহরে প্রচণ্ড লড়াই চলছে। তবে রাস্তায় আইএস যোদ্ধাদের পুঁতে রাখা বোমার কারণে ইরাকি সেনাবাহিনী ধীর গতিতে এগুচ্ছে। হামলা পরিচালনায় ইরানি কমান্ডাররা ইরাকি সেনাদের সাহায্য করছেন। ইরাকি বিমান বাহিনী অবশ্য রোববার থেকেই তিকরিতে বিমান হামলা চালিয়ে যাচ্ছে। তবে ইরানি যুদ্ধ বিমান তাদের সঙ্গে শরীক হয়েছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে ইরাকের রাষ্ট্রীয় গণমাধ্যম ও নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে বার্তা সংস্থা আলজাজিরার সাংবাদিক জানিয়েছেন, হামলায় দক্ষিণ তিকরিতে এক আইএস নেতা নিহত হয়েছেন। এছাড়া আইএস কর্মকর্তারা হুউইজাহ ও হামরিন পার্বত্য এলাকা থেকে পিছু হটতে শুরু করেছে। তবে তিনি এও জানিয়েছেন, নিরপেক্ষ কোন সূত্র থেকে এ তথ্য যাচাই করা সম্ভব হয়নি।

ইরাকি কর্মকর্তাদের বরাত দিয়ে তিনি বলেন, ‘তারা বলছে পরিস্থিতি তাদের অনুকূলে যাচ্ছে… তিকরিতের উপকন্ঠে যে ফ্রন্টে তারা যুদ্ধ করছে সেগুলোতে।’

তিনি আরও জানান, ইরাকি সেনারা তিকরিতে যাওয়ার পথে যেসব গ্রাম ও শহর পড়ে সেগুলো দখল করেছে।


আরোও সংবাদ