প্রচণ্ড লড়াইয়ে পালাচ্ছে হাজার হাজার মানুষ

প্রকাশ:| বৃহস্পতিবার, ৫ মার্চ , ২০১৫ সময় ০৯:৪৫ অপরাহ্ণ

09
ইরাকের রাজধানী বাগদাদ থেকে দক্ষিণে তিকরিতের দখল নিতে সরকারি বাহিনী ও  ইসলামিক স্টেটের (আইএস) প্রচণ্ড লড়াইয়ের পরিপ্রেক্ষিতে এলাকা ছেড়ে পালাচ্ছে হাজার হাজার মানুষ। জাতিসংঘের হিসাব অনুযা্য়ী ইতিমধ্যে ওই এলাকার ২৮ হাজার মানুষ বাড়ি ঘর ছেড়ে পালিয়েছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে সংস্থাটি এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, ‘তিকরিত ও এর আশেপাশে সামরিক অভিযানের কারণে ২৮ হাজার লোক গৃহহীন হয়েছে। এর পাশের এলাকা সামারাতে আশ্রয় নিয়েছে। মাঠ পর্যায়ের প্রতিবেদন অনুযায়ী, আরও বহু লোক গৃহহীন হতে যাচ্ছে এবং আরও অনেক পরিবার সীমান্ত এলাকায় আটক পড়েছে।’

গত বছরের জুনে আইএস যোদ্ধারা তিকরিত দখল করে। রোববার প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি আইএসের বিরুদ্ধে সামরিক অভিযানের ঘোষণা দেন। ইরাকি বিমান বাহিনী ও সেনারা সোমবার থেকে ওই এলাকায় হামলা চালিয়ে যাচ্ছে।
বুধবার ইরাকি সেনা সূত্র জানিয়েছে, সরকারি বাহিনী তিকরিত ও কুর্দি নিয়ন্ত্রিত কিরকুক শহরের মাঝ দিয়ে যে রাস্তাটি গিয়েছে তার পাশের গ্রাম আল মাইদবি দখল করেছে।  সালাহউদ্দিন ও দাইয়ালা প্রদেশের মধ্য দিয়ে  আইএসের যোদ্ধাদের জন্য রসদ সরবরাহের প্রধান রাস্তা এটি।

বার্তা সংস্থা অল ইরাক নিউজকে এক সেনা কমকর্তা জানিয়েছেন, তিকরিতের  উত্তরের আল আলম জেলার শিয়া ও মাজারাত আল রহিম গ্রামের পুর্নদখল নিয়েছে  সরকারি বাহিনী।


আরোও সংবাদ