প্রকৌশল: ১আসনে জন্য প্রতিদ্বন্দ্বিতায় ১৮৩

প্রকাশ:| বৃহস্পতিবার, ১ অক্টোবর , ২০১৫ সময় ১১:২২ অপরাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে প্রতি আসনের জন্য ৪৬ জন শিক্ষার্থী আবেদন করেছেন। সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হবে প্রকৌশল অনুষদে।  এ অনুষদে প্রতি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১৮৩টি।

এবারই বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য রেকর্ড সংখ্যক আবেদন জমা পড়েছে।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) ও ভর্তি কমিটির সচিব এস এম আকবর হোসাইন জানান, ৩০ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদনের শেষ সময় ছিল।  চার হাজার ৬৫৩টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২ লাখ ১১ হাজার ৯৫২টি।   এরমধ্যে তিন হাজার ৯৯৯টি সাধারণ আসন।  ৬৫৪টি আসনে বিভিন্ন কোটায় শিক্ষার্থীরা ভর্তি হবেন।

প্রবেশপত্র ডাউনলোডের সময় নির্ধারণ করে শিক্ষার্থীদের পরে জানিয়ে দেয়া হবে বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, এ ইউনিটে (বিজ্ঞান অনুষদ) ৫৪৬টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২৫ হাজার ৭৬৬টি।  প্রতি আসনের বিপরীতে ৪৭জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করেছে।

বি ইউনিটে (কলা ও মানববিদ্যা অনুষদ) এক হাজার ৪৪১টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৪৪ হাজার ৩০টি।  এ অনুষদে প্রতি আসনের জন্য লড়বে ৩১জন শিক্ষার্থী।

সি ইউনিটে (ব্যবসায় প্রশাসন অনুষদ) ৭৪৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৩২ হাজার ৫১টি।  ব্যবসায় প্রশাসন অনুষদ ভর্তির সুযোগ পেতে প্রতি আসনের জন্য লড়বে ৪৩জন শিক্ষার্থী।

ডি ইউনিটে (সমাজ বিজ্ঞান অনুষদ) ৮৮৩টি আসনের বিপরীতে ৩৩ হাজার ৬৯৬টি।  এ অনুষদে প্রতি আসনের জন্য লড়বে ৩৮জন শিক্ষার্থী।

ই ইউনিটে (আইন অনুষদ) ১৩০টি আসনের বিপরীতে আবেদন করেছে ১৬ হাজার ৪৬১ শিক্ষার্থী। আইন অনুষদে ভর্তির জন্য প্রতি আসনের বিপরীতে লড়বে ১২৭জন শিক্ষার্থী।

এফ ইউনিটে (জীব বিজ্ঞান অনুষদ) ৫৪৭টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২৬ হাজার ১৪৪টি।  প্রতি আসনের জন্য লড়বে ৪৮জন শিক্ষার্থী।

জি ইউনিটে (প্রকৌশল অনুষদ) ১২৮টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২৩ হাজার ৪৪৪টি।  এ অনুষদে ভর্তির জন্য সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা করবে শিক্ষার্থীরা।  এখানে প্রতি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১৮৩টি।

এইচ ইউনিটে (শিক্ষা অনুষদ) ৩৭টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৯২৪ টি। প্রতি আসনের জন্য লড়বে ২৫জন শিক্ষার্থী।

আই ইউনিটে (মৎস্য ও সমুদ্র বিজ্ঞান ইনস্টিটিউট) ১১১টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে চার হাজার ৯২২টি।  প্রতি আসনের জন্য লড়বে ২৫জন শিক্ষার্থী।

জে ইউনিটে (বন ও পরিবেশ বিদ্যা ইনস্টিটিউট) ৮৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে চার হাজার ৫১৪টি। প্রতি আসনের জন্য লড়বে ৫৩জন শিক্ষার্থী।

১ নভেম্বর থেকে ভর্তি পরীক্ষা শুরু হবে।