প্রকল্প বাস্তবায়নে বাধা দেওয়ায় সিডিএ’র মামলা, গ্রেফতার ১

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ২৬ মার্চ , ২০১৯ সময় ০২:৪৬ অপরাহ্ণ

: প্রকল্প বাস্তবায়নে বাধা দেওয়া ও প্রকৌশলীকে মারধরের অভিযোগে সিডিএ’র দায়ের করা মামলায় এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ।

ঠিকাদার প্রতিষ্ঠান স্পেকট্রা লিমিটেডের পক্ষ থেকে সোমবার (২৫ মার্চ) নগরীর বাকলিয়া থানায় মামলাটি দায়ের হয়। স্পেকট্রা লিমিটেডের স্থানীয় সমন্বয়কারী নাসির উদ্দিন দিদার বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

‘কর্ণফুলী নদীর তীর বরাবর চাক্তাই খাল থেকে কালুরঘাট সেতু পর্যন্ত সড়ক নির্মাণ’ প্রকল্পে বাধা দেওয়ার অভিযোগে মামলাটি দায়ের করা হয়। জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) মহাপ্রকল্পের আওতায় ঠিকাদার প্রতিষ্ঠানটি এই প্রকল্প বাস্তবায়ন করছে।
মামলার এজাহারে চারজনের নাম উল্লেখ করা হয়েছে। এরা হলেন, নিজাম উদ্দিন, জসিম উদ্দিন, দেলোয়ার এবং হাবিব। এছাড়া অজ্ঞাতনামা আরও ৮ থেকে ১০ জনকে আসামি করা হয়েছে বলে সারাবাংলাকে জানিয়েছেন, বাকলিয়া থানার পরিদর্শক (তদন্ত) মুহাম্মদ মঈন উদ্দীন।

তিনি বলেন, “মামলার এজাহারে বাকলিয়ায় কল্পলোক আবাসিক এলাকা সংলগ্ন প্রকল্পের বেজ ক্যাম্পে হামলা, প্রকৌশলীকে মারধর, চাঁদাবাজি ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগ আনা হয়েছে। মামলা দায়েরের পর দুপুর সাড়ে ১২টার দিকে আমরা এজাহারভুক্ত আসামি দেলোয়ারকে গ্রেফতার করেছি।”

ক্ষতিপূরণের বিরোধ নিষ্পত্তি না করে জোরপূর্বক এই প্রকল্পের কাজ শুরুর অভিযোগে ২১ মার্চ সিডিএ’র বিরুদ্ধে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে একটি অভিযোগ পাঠান প্রকল্পসংশ্লিষ্ট এলাকার ভূমি মালিক দাবিদার ১২ জন। অভিযোগকারীরা সিডিএ’র বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও স্বেচ্ছাচারের অভিযোগ আনেন।

তবে সিডিএ’র বক্তব্য, সরকারি খাস জমির ওপর নিজেদের মালিকানা দাবি করে অভিযোগকারীরা ক্ষতিপূরণ হাতিয়ে নেওয়ার চেষ্টা করছেন।

প্র