প্যাটার্ন লকের পাসওর্য়াড ভুলে গেলে

প্রকাশ:| সোমবার, ৬ জানুয়ারি , ২০১৪ সময় ০৭:৫১ অপরাহ্ণ

imagesমোবাইল ডিভাইসের জন্য গুগলের ওপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড এখন জনপ্রিয়তার তুঙ্গে। অ্যান্ড্রয়ডের কল্যানে স্মার্টফোন পাওয়া যাচ্ছে সহনীয় মূল্যে। ফলে আমাদের দেশেও অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনের ব্যবহার বেড়ে গেছে অনেক বেশি।

অ্যান্ড্রয়েড চালিত ফোনগুলোতে রয়েছে নানা আকর্ষণীয় সুবিধা। রয়েছে ইচ্ছে মতো প্রয়োজনীয় ফিচার যোগের অভিনব ও আধুনিক পদ্ধতি। অ্যান্ড্রয়ডের আকর্ষণীয় দিকগুলোর একটি হলো- এর শক্তিশালী নিরাপত্তা ব্যবস্থা।

তিন ধরনের নিরাপত্তা ব্যবস্থা আছে অ্যান্ড্রয়েডে- পিন লক, প্যাটার্ন লক ও পাসওয়ার্ড লক। এগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় নিরাপত্তা পদ্ধতি হলো ‘প্যাটার্ন লক’।

প্যাটার্ন লক পদ্ধতিটির জনপ্রিয়তার মূল কারণ হলো একেবারে নতুন ধরনের ধারণা। এ পদ্ধতির মাধ্যমে আঙুলের ছোঁয়ায় নির্দিষ্ট ছক আঁকলেই খুলে যায় স্মার্টফোন। কিন্তু কোনো কারণে যদি ছক ভুলে যান, তবেই সমস্যায় পড়তে হবে আপনাকে। ফোনটি ঠিকভাবে চালানোর জন্য প্রয়োজন হবে রিসেট করার। যে জন্য টাকাও খরচ করতে হতে পারে আপনাকে। কিন্তু ছোট্ট একটি পদ্ধতি জানা থাকলে আপনিও পারবেন লক খুলতে।

লক খুলতে যে কাজগুলো আপনাকে করতে হবে:

১. প্রথমে এক সাথে ভলিউম কি দু’টি এবং পাওয়ার বাটন একসাথে চেপে ধরুন, যতক্ষণ না ফোনটি চালু হয়। কোনো ডিভাইসের ক্ষেত্রে শুধুমাত্র ভলিউম কি’র আপ বা ডাউন বাটন চাপলেও এই পদ্ধতিটি কাজ করে।

২. ফোনটি চালু হওয়ার পর দেখবেন চারটি অপশন আসবে। সেগুলোর মধ্য থেকে রিসেট ফ্যাক্টরি সেটিংস- অপশনটি নির্বাচন করুন। এটি করার সময় অপশন নির্বাচনের জন্য ভলিউমের বাটনগুলো এবং অন-অফ করার বাটনটি ‘ওকে’ করার জন্য ব্যবহার করতে হবে ।

৩. এরপর ফোনটি রিস্টার্ট হওয়া পর্যন্ত কিছুক্ষন অপেক্ষা করতে হবে। মনে রাখবেন, এভাবে ফোন রিস্টার্ট করার পর ফোন মেমোরিতে থাকা কন্টাক্ট নম্বর, এসএমএস এবং ইন্সটল করা অ্যাপ্লিকেশনগুলো হারাতে হতে পারে।