পোশাক শ্রমিকদের সমাবেশে নেতৃবৃন্দ আট হাজার টাকা মজুরি দাবি করেছেন

প্রকাশ:| শনিবার, ২১ সেপ্টেম্বর , ২০১৩ সময় ১০:৫২ অপরাহ্ণ

পোশাক শ্রমিকদের সমাবেশপোশাক শ্রমিকদের সমাবেশে নেতৃবৃন্দ আট হাজার টাকা মজুরি দাবি করেছেন। তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে এ মজুরি বাস্তবায়নের দাবি জানিয়েছেন। আজ শনিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে এ সমাবেশ আয়োজন করা হয়।

শ্রমিক নেতা আবুল হোসেন বলেন, মালিকদের প্রস্তাবিত ৩ হাজার ৬শ টাকার মজুরি আমরা প্রত্যাখ্যার করছি। আমরা বাঁচার মতো বাচতে চাই। কথায় কথায় শ্রমিক ছাটাই হচ্ছে এমন অভিযোগ করে তিনি বলেন, শ্রমিকদের ওপর হামলা-মামলা করা যাবে না। শ্রমিকদের বিরুদ্ধে চক্রান্ত হচ্ছে এমন অভিযোগ করে তিনি বলেন, আমরা ঐক্যবদ্ধ হয়ে এসব চক্রান্ত রুখে দেব।

কর্মজীবী নারীর সভানেত্রী শিরীন আখতার বলেন, দেশের উন্নয়নে যে সেক্টর প্রধান ভুমিকা রাখছে সেটি গার্মেন্টস শিল্প। আর এই উন্নয়নের চাবিকাছি শ্রমিকরা। গার্মেন্টস শিল্পে ৮০ভাগ নারী শ্রমিক। শ্রমিকদের দাবির প্রতি সমর্থন জানিয়ে তিনি বলেন, এই শ্রমিকরা যদি কাজ না করতো তবে বাংলাদেশের উন্নয়ন হতো না। তিনি প্রধানমন্ত্রীকে শ্রমিকদের পাশে দাঁড়ানোর অনুরোধ জানান।

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, গার্মেন্টস শ্রমিক আর পরিবহন শ্রমিকের মধ্যে কোন ভেদাভেদ নেই। আমরাও চাই গার্মেন্টস শ্রমিকদের দাবি আদায় হোক।

শ্রমিক নেতা কায়সার আহমেদ বলেন, নানা অত্যাচার নির্যাতনের মধ্য দিয়ে শ্রমিকদের গার্মেন্টসে কাজ করতে হয়। এই শ্রমিকতের সব ধরণের সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হচ্ছে। শ্রমিকদের সব সুযোগ সুবিধা আদায় করে দিতে হবে।

এ জেড কামরুল আনা বলেন, গার্মেন্টস শ্রমিকরা ঐক্যবদ্ধ না হলে কখনো দাবি আদায় করা সম্ভব হবে না।

শিরিন শামীমা তার দেয়া বক্তব্যে দাবি আদায়ে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানান। শামীমা নাসরিন বলেন, এই সমাবেশ হেফাজতের বিরুদ্ধে। হেফাজত ইসলাম নারীদের তিরস্কার করেছেন। বাড়ি ভাড়া বৃদ্ধি না করার জন্য তিনি বাড়ি মালিকদের প্রতি অনুরোধ জানান। সমাবেশে নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান শ্রমিকদের পক্ষে বক্তব্য দেন।