পেকুয়ায় ফের পাহাড় কাটছেন বিএনপি নেতা

প্রকাশ:| বুধবার, ২২ ফেব্রুয়ারি , ২০১৭ সময় ০৮:২৯ অপরাহ্ণ

পেকুয়া প্রতিনিধি
পেকুয়ায় অবাধে পাহাড় কাটছেন প্রভাবশালী বিএনপি নেতা জাহেদুল ইসলাম। দিন দুপুরে এই অবৈধ কাজ তিনি অব্যাহত রাখলেও খবর নেই সংশ্লিষ্ট কতৃর্পক্ষের। স্থানীয় বনবিভাগ ও পরিবেশ অধিদপ্তরের নিরবতা নিয়ে প্রশ্ন তুলছেন স্থানীয় পরিবেশবাদীরা।
বুধবার ২২শে ফেব্রুয়ারী শিলখালী ইউনিয়নের পেঠান মাতবর পাড়া এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায় স্থানীয় বিএনপি নেতা জাহেদুল ইসলাম প্রকাশ মাটি জাহেদের নেতৃত্বে চলছে পাহাড় কাটার মহা উৎসব। নিজস্ব দুটি গাড়ি ও ১০-১২জন শ্রমিক বিরামহীনভাবে কেটে চলেছে পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য অন্ত্যত প্রয়োজনীয় পাহাড়। এর ফলে, দিন দিন নষ্ট হচ্ছে জীব বৈচিত্র ও পরিবেশ।
স্থানীয়রা এলাকাবাসীরা বলেন, দিনের পর দিন এভাবে পাহাড় কাটা অব্যাহত থাকলে পেকুয়ায় এক সময় কোন পাহাড় থাকবে না। পেকুয়ায় এভাবে পাহাড় কাটার বন্ধে সংশ্লিষ্ট কতৃর্পক্ষ মাঝেমধ্যে লোক দেখানো অভিযান পরিচালনা করলেও বছরের বেশিরভাগ সময় তাদের দেখা মেলে না। সে সুবাদে প্রভাবশালীরা অব্যাহত রাখেন পাহাড় কাটা।
এই বিষয়ে অভিযুক্ত পাহাড়খেকো জাহেদের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে, তিনি ঘুমে আছেন পরে কথা বলবেন বলে সংযোগ বিচ্ছিন্ন করে দেন।
এব্যাপারে পরিবেশবাদী সংগঠন সেভ দ্যা নেচার পেকুয়া উপজেলা শাখার সভাপতি মাসউদ বিন জলিল বলেন, আমাদের সাংগঠনিক কার্যক্রমের ফলে সোচ্চার হয়েছিল পরিবেশ অধিদপ্তর। পাহাড় কাটায় জড়িতদের বিরুদ্ধে তাদের করা মামলার দরূণ পেকুয়ায় বন্ধ হয়েছিল পাহাড় কাটা। কিন্তু সম্প্রতি সময়ে বনবিভাগের নিষ্ক্রিয়তা কারণে পেকুয়া আবারো পাহাড় কাটা শুরু করেছে পাহাড়খেকোরা। পেকুয়ায় পাহাড় কাটা বন্ধে আমি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করছি।