পেকুয়ায় পাউবোর বেড়িবাঁধ কেটে দিলেন আ’লীগ নেতা!

প্রকাশ:| বুধবার, ১৫ জানুয়ারি , ২০১৪ সময় ০৯:২৭ অপরাহ্ণ

pakuমুহাম্মদ গিয়াস উদ্দিন, কক্সবাজার প্রতিনিধি
কক্সবাজারের পেকুয়া উপজেলায় পানি উন্নয়ন বোর্ড (পাউবোর) বেড়িবাঁধ কেটে ক্ষমতার প্রভাব খাটিয়ে অবৈধ স্লইচ গেইট নির্মাণ করছেন স্থানীয় প্রভাবশালী এক আওয়ামী লীগ নেতা! এ নিয়ে স্থানীয়দের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। পাউবোর বেড়িবাঁধ কাটায় সেখানে কয়েকটি পরিবারের বসতঘর ও হুমকির সম্মুখিন হয়ে পড়েছে। যে কোন মূহুর্তে বসতঘরগুলো নদীতে বিলীন হওয়ার আশংকা রয়েছে। ওই আওয়ামী লীগ নেতা অবৈধভাবে বেড়িবাঁধ কাটলেও পাউবো কর্তৃপক্ষ রহস্যজনক কারণে কোন আইনগত ব্যবস্থা গ্রহণ করেনি। বেড়িবাঁধ কাটার জন্য ওই আওয়ামী লীগ নেতা পাউবোর কাছ থেকে কোন প্রকার অনুমতি গ্রহণ করেনি।
স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে বুধবার সকালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, গত কয়েক দিন ধরে ১০/১৫ জন শ্রমিক নিয়োগ করে পানি উন্নয়ন বোর্ড (পাউবোর) ৬৪/২বি পোল্ডারের পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের ছিরাদিয়া গ্রামে ১০কিলোমিটার দৈর্ঘ্যের পাউবোর মালিকানাধীন একটি সড়কের মাঝখানে অন্তত ৭০ ফুট কেটে একটি বৃহৎ নালা তৈরী করা হয়েছে। পরে সেখানে ৪টি আরসিসি পাইপ বসানো হয়েছে। তৈরী করা হয়েছে অবৈধ একটি স্লুইচ গেইট। সরকারী বেড়িবাঁধ কেটে মাটি গুলো বেড়িবাঁধের দু’পাশে বড় বড় স্তুপ করে রাখা হয়েছে। ফলে ওই সড়ক দিয়ে স্থানীয় কয়েকটি গ্রামের বাসিন্দাদের যাতায়াত বন্ধ রয়েছে। তবে পূর্বে পাশেই রয়েছে পাইবোর অপর একটি স্লুইচ গেইট।
সরকারী বেড়িবাঁধ কেটে অবৈধ স্লইচ গেইট নির্মাণের প্রসঙ্গে জানতে চাইলে অভিযুক্ত পেকুয়া সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এম আজম খাঁন বলেন, বেড়িবাঁধ সংলগ্ন উত্তরপাশে আমার খতিয়ানভূক্ত মৎস্য ঘের রয়েছে। ঘেরের পানি চলাচলের জন্য পাউবোর বেড়িবাঁধ কেটে স্লইচ গেইট নির্মাণ করেছি। বেড়িবাঁধ কাটার পূর্বে পাউবো থেকে অনুমতি নিয়েছেন কিনা জানতে চাইলে ওই আওয়ামী লীগ আর কোন কথা বলতে রাজি হননি।
বেড়িবাঁধ কাটার বিষয়টির সত্যতা স্বীকার করে পানি উন্নয়ন বোর্ড় (পাউবোর) কক্সবাজার কার্যালয়ের শাখা কর্মকর্তা (এসও) মো: মাসুদুর রাব্বি জানিয়েছেন, পাউবোর বেড়িবাঁধ কাটায় ওই আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে শিগগিরই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবুল কাশেম জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হওয়ায় জননেত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান এবং তাঁর নেতৃত্বে ভিশন ২০২১ ও ডিজিটাল বাংলাদেশ গড়ার আশা ব্যক্ত করেন।


আরোও সংবাদ