পেকুয়ায় পাউবোর সুইচ গেইট দখল করে প্রবাসীর দোকান ঘর নির্মাণ!

প্রকাশ:| শনিবার, ২৬ এপ্রিল , ২০১৪ সময় ০৮:৪২ অপরাহ্ণ

মুহাম্মদ গিয়াস উদ্দিন,কক্সবাজার প্রতিনিধি

পেকুয়ায় পাউবোর  সুইচ গেইট দখল করে প্রবাসীর দোকান ঘর নির্মাণকক্সবাজারের পেকুয়া উপজেলায় পানি উন্নয়ন বোর্ড (পাউবো‘র) ¯ইচ গেইট দখল করে প্রবাসীর বিরুদ্ধে দোকান ঘর নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। দোকান নির্মান করায় হুমকির মূখে পড়েছে ¯ুইচ গেইটটি। গত এক মাস ধরে পাউবোর ¯ুইচ গেইটের উপর ওই প্রবাসী দোকান নির্মাণের কাজ চালিয়ে গেলেও যেন খবর নেই পাউবো কর্তৃপক্ষের। স্থানীয়রা জানিয়েছেন, পেকুয়া উপজেলার বারবাকিয়া ইউনিয়নের নয়াকাটা গ্রামের জাফর আলমের পুত্র; সদ্য প্রবাস ফেরৎ সেলিম উদ্দিন (৩৪) গত এক মাস ধরে স্থানীয় ভূমি অফিস ও ইউএনও কার্যালয়ের কতিপয় দূর্নীতিবাজ কর্মচারীদের মোটা অংকে ম্যানেজ করে পাউবোর ¯ুইচ গেইটের উপরের জায়গায় পাকা দোকান ঘর তৈরীর কাজ চালিয়ে যাচ্ছেন।

সরেজমিনে শনিবার বিকালে গিয়ে দেখা গেছে, পেকুয়া উপজেলার বারবাকিয়া ইউনিয়নের মৌলভী বাজার এলাকায় অবস্থিত পানি উন্নয়ন বোর্ড (পাউবোর) নিয়ন্ত্রণাধীন পানি চলাচলের ৬৪/২বি পোল্ডারের ¯ুইচ গেইটের উপর এক তলা বিশিষ্ট পাকা দালান তৈরী করা হচ্ছে। কয়েক জন শ্রমিক ইট, সিমেন্ট ও শুড়কি দিয়ে কাজ করছেন। শ্রমিকেরা জানান, তারা দৈনিক মজুরির ভিত্তিতে কাজ করছেন। তবে জায়গাটা পাউবোর কিনা তারা জানেন না! তারা বিস্তারিত জানতে তাদের মালিক (সেলিম) এর সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করেন।

এ ব্যাপারে সেলিমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, স্থানীয় মোখতার আহমদ নামের এক ব্যক্তির কাছ থেকে তাদের পূর্ব পুরুষ প্রায় ৪০ বছর পূর্বে জায়গাটি স্টাম্পমূলে ক্রয় করেছেন। পাউবোর ¯উচ গেইটের উপর দোকান নির্মানে সংশিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে কোন ধরণের অনমতি নিয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, অনুমতির দরকার কিসের! টাকা দিয়ে জায়গা কিনে সেখানে দোকান নির্মান করা হচ্ছে। এ দখলদার এক পর্যায়ে উত্তেজিত হয়ে বলেন, আপনার যা ইচ্ছে, তা আমার বিরুদ্ধে লিখলেও পাউবো আমাকে উচ্ছেদ করবেনা।

স্থানীয় বাসিন্দা আবদুল মোতালেব, মো: কালু, নেজাম উদ্দিন, ব্যবসায়ী আমজাদ হোসেনসহ আরো একাধিক লোক জানান, সরকারী ¯ইচ গেইটে দোকান নির্মানের খবর পেয়ে গত এক মাস পূর্বে তারা বাধা দিয়েছিলেন; কিন্তু তাদের ওই দখলদার প্রভাবশালীরা নানাভাবে হুমকি দেওয়ায় তারা সরে যান।

এ বিষয়ে জানার জন্য পানি উন্নয়ন বোর্ড কক্সবাজার নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে উপ-বিভাগীয় প্রকৌশলী ফয়েজুর রব এর সাথে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ¯ইচ গেইট দখল করে দোকান নির্মানের বিষয়টি তাদের কেউ অবহিত করেননি। তিনি বিষয়টি জরুরী ভিত্তিতে খোঁজ-খবর নিয়ে অভৈধ স্থাপনা উচ্ছেদসহ আইনগত ব্যবস্থা নিবেন বলে জানালেন।