‘পৃথিবীর নিকটতম চাঁদ’

প্রকাশ:| সোমবার, ৪ ডিসেম্বর , ২০১৭ সময় ১২:০৯ পূর্বাহ্ণ

আকাশে চোখ মেললেই ‘সুপারমুন’। দেখছেন কি আপনি? পড়ন্ত হেমন্তের পরিষ্কার আকাশে একটু চোখ রাখলেই দেখা যাবে অনায়াসে।

বিজ্ঞানভিত্তিক সংগঠন অনুসন্ধিৎসু চক্রের তথ্য মতে, রোববার (০৩ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯টা ৪৬ মিনিটে আকাশে দেখা যাবে সর্বোচ্চ ‘সুপারমুন’। সেসময় চাঁদের পূর্ণ অবয়ব মিলবে। সুপারমুনের বৈজ্ঞানিক নাম ‘পেরিগি মুন’। পেরিগি অর্থ ‘পৃথিবীর নিকটতম’। চাঁদ যখন পূর্ণ পূর্ণিমায় থাকে এবং বার্ষিক প্রদক্ষিণের সময় পৃথিবীর কাছাকাছি চলে আসে তখন একে সুপারমুন বলা হয়।

মূলত সূর্য ডোবার পর থেকেই চলছে সুপারমুন। পৌনে ১০টায় পৃথিবীর সর্বোচ্চ কাছে দেখা যাবে সেটি। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হবে প্রায় ২ লাখ ২২ হাজার ৭৬১ মাইল, যা গড় দূরত্ব ২ লাখ ৩৮ হাজার ৯০০ মাইলের চেয়ে কম।

সাধারণ সুপারমুনের ক্ষেত্রে চাঁদ ১২ শতাংশ বড় এবং ১৪ শতাংশ উজ্জ্বল দেখায়। এদিনের পরে বাকি সুপারমুন দেখা যাবে আগামী ১ ও ৩১ জানুয়ারি-২০১৮। ইতোপূর্বে সবশেষ সুপারমুন দেখা যায় ২০১৬’র ১২ ডিসেম্বর।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ভাষ্যে, পৃথিবীকে ঘিরে চাঁদের যে কক্ষপথ আছে তার আকৃতি ডিম্বাকার হওয়ার জন্য কক্ষপথে প্রদক্ষিণ করার সময় চাঁদ কখনও পৃথিবীর খুব কাছে চলে আসে। আবার কখনও অনেক দূরে চলে যায়। যেসময় চাঁদ পৃথিবীর খুব কাছে চলে আসে তখন তা পৃথিবী থেকে খুব উজ্জ্বল দেখায়, সেটাই হলো সুপারমুন।