পূনর্বাসন ছাড়া ভূমিহীনদের উচ্ছেদ না করার দাবি

প্রকাশ:| শনিবার, ২৭ ডিসেম্বর , ২০১৪ সময় ০৮:৪৫ অপরাহ্ণ

চট্টগ্রামের সাগরপাড়ে বসবাসরত ‘বেড়িবাধ ভূমিহীন সমবায় সমিতি লি: পূনর্বাসন ছাড়া সাগরপাড়ের বেড়িবাধ থেকে ভূমিহীন অর্ধ সহস্রাধিক পরিবারকে উচ্ছেদ না করার দাবি জানিয়েছে। সাথে সাথে তারা স্থানীয় সংসদ সদস্য, ওয়ার্ড কাউন্সিলার ও জনপ্রতিনিধিদের প্রতি ভূমিহীন বেড়িবাধ বাসীদের সহয়তায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

২৬ ডিসেম্বর শুক্রবার বিকেলে পতেঙ্গার খেজুরতলা এলাকায় বেড়িবাধ ভূমিহীন সমবায় সমিতি লিমিটেড এর কার্যালয়ে সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শ্রমিক নেতা আব্দুল মতিন মাষ্টার। এছাড়াও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মো. দুলাল, কাওসার হোসেন কাঞ্চন। এতে বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক নিজাম খান, হাজেরা নাহরিন, মো. সোলায়মান ব্যাপারী, শাহ আলম ফরাজি, জসিম গাজি, আবু তাহের মৌলভী, মো.ফোরকান, শ্রী হরিদাস, মো. দুলাল শাহআলম, জাকির শরীফ,মো. জুয়েল ও ইউসুফ হোসেন।

বক্তারা বলেন, এলাকার সংসদ সদস্য হিসাবে এম এ লতিফসহ সকলেই আমাদের পাশে দাড়াবেন বলে আমরা আশাকরি। তাদের কাছে মাথা গোজার একটু ঠাই করে দেয়ার অনুরোধ এসব অসহায় মানুষের। কেবল এমপি মহোদয় নয় এলাকার কাউন্সিলরসহ সর্বস্তরের মুরুব্বি ও প্রভাবশালীদের কাছে আমরা সাহায্য সহযোগিতা চাই। তা ছাড়া মানুষ মনে করে জননেত্রী শেখ হাসিনা কোন অবস্থাতেই বাসস্থানের ব্যবস্থা না করে ভূমিহীন বেড়ি বাধ বাসীদের উচ্ছেদ করবেন না।

তারা বলেন, দেশের বিভিন্ন স্থান থেকে নদীভাঙ্গা ও ভিটেমাটি থেকে উচ্ছেদ হওয়া অসহায় মানুষ এখানে আশ্রয় নিয়েছে। বর্তমানে পতেঙ্গার খেজুরতলা এলাকায় এ ধরণের প্রায় ৫০০ অসহায় পরিবার বাস করে আসছে। ঝড় বন্য জলোছ¦াস মাথায় নিয়ে এই সমুদ্র তীরে তারা বসবাস করছে। সরকার চাইলে খাস জমিতে তাদের জন্য বিকল্প মাথা গোজার ঠাই করে দিতে পারে।