পুরো শিক্ষা ব্যবস্থাই প্রশ্নবিদ্ধ-ড. আ আ ম স আরেফিন সিদ্দিক

প্রকাশ:| রবিবার, ২৮ সেপ্টেম্বর , ২০১৪ সময় ০৯:৩৫ অপরাহ্ণ

কোনো রকম যাচাই ছাড়াই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুললে পুরো শিক্ষা ব্যবস্থাই প্রশ্নবিদ্ধ হয়ে পড়বে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, সম্পূর্ণ না জেনে একটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম সম্পর্কে এ রকম মন্তব্য করা কখনোই সমীচীন নয় বলেও তিনি উল্লেখ করেন।

আজ রোববার সন্ধ্যায় ঢাবির প্রশাসনিক ভবনের ভর্তি অফিসে (২১৪ নম্বর রুম) ‘চ’ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে তিনি এসব কথা বলেন।

ভিসি বলেন, যেখানে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীরা পাশ নম্বর তুলতে পারে না সেখানে শিক্ষার কি মান সেটা নিয়েও প্রশ্ন উঠে।

এ সময় ‘চ’ ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল বারক আলভী, কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. হাসিবুর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে ২০১৪-১৫ শিক্ষা বর্ষের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। ভর্তি পরীক্ষায় পাশের হার ৩.১০ শতাংশ।

এ বছর এই ইউনিটের অধীনে ১৩৫টি আসনের বিপরীতে আবেদন করে ৮ হাজার ৯৮৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এর মধ্যে পাশ করেছে মাত্র ২২৬ জন। পরীক্ষার বিস্তারিত ফলাফল বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে জানা যাবে।

এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। ঢাবি ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এই ফলাফল ঘোষণা করেন।

উল্লেখ্য, গত ১৩ সেপ্টেম্বর ক্যাম্পাসের ৭টি কেন্দ্রে ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। –