পুনরায় পরীক্ষা নেওয়ার দাবিতে মিছিল ও সমাবেশ

প্রকাশ:| বুধবার, ৭ অক্টোবর , ২০১৫ সময় ০৮:৪২ অপরাহ্ণ

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা নেওয়ার দাবিতে মিছিল ও সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্র জোট ও সম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য। বুধবার সকালে চকবাজার মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশী নির্যাতনের বিচারের দাবি জানান ছাত্র নেতারা।

সমাবেশে বক্তারা বলেন, প্রাথমিক শিক্ষা থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত ছাত্ররা লাগাতার প্রশ্ন ফাঁসের সম্মুখীন হচ্ছে। এর ফলে যে শিক্ষা জাতির মেরুদণ্ড তা ক্রমাগত ভেঙ্গে দেওয়া হচ্ছে। সরকারের অবহেলা, কোচিং সেন্টারগুলো ও সরকার দলীয় লোকজনই প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত। একই সঙ্গে সরকার ক্রমাগত দায়িত্বজ্ঞানহীনভাবে সকল অভিযোগকে অস্বীকার করে আসছে। স্বাস্থ্যমন্ত্রী শিক্ষার্থীদের আন্দোলনকে অযৌক্তিক বলার মাধ্যমে তা ফুটে উঠেছে।

বক্তারা বলেন, সারাদেশে যখন ধর্মঘট চলছিল তখন ঢাকায় বিক্ষোভ সমাবেশে পুলিশী হামলা চালানো হয়।

বক্তারা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তদন্ত করে অভিযুক্তদের গ্রেপ্তারের মাধ্যমে নতুন করে পরীক্ষা নেওয়ার দাবি জানান।

সমাবেশে বক্তব্য রাখেন- ছাত্র ইউনিয়ন নগর শাখার সভাপতি শিমুল বৈষ্ণব, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর শাখার সভাপতি তাজ নাহার রিপন, ছাত্র ফেডারেশন নগর শাখার সাংগঠনিক সম্পাদক শওকত আলী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নেতা আল কাদেরী জয়, পিসিবি কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক সুকৃতি চাকমা, ছাত্র ফেডারেশন নগর শাখার আহ্বায়ক লোকেন দে।

একই দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও মিছিল সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্র জোট ও সম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যের নেতাকর্মীরা। দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন ছাত্র ফেডারেশন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নেতা আরাফাত হোসেন তারা, কামরুল হাসান ও  পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি জুপিটার চাকমা।