পুতিনকে পদত্যাগের চ্যালেঞ্জ ছুড়ে দিলেন এরদোগান

প্রকাশ:| মঙ্গলবার, ১ ডিসেম্বর , ২০১৫ সময় ১০:৩৯ অপরাহ্ণ

আইএসের সঙ্গে নিজেদের তেল বাণিজ্য সুরক্ষিত করতেই রুশ বিমান ধ্বংস করে তুরস্ক, পুতিনের এমন অভিযোগের প্রেক্ষিতে পদত্যাগের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোগান।

ফ্রান্সের রাজধানী প্যারিসে চলমান জলবায়ু সম্মেলনের ফাঁকে তুর্কি সংবাদসংস্থা আনাতোলিয়ার সঙ্গে এক সাক্ষাৎকারে এরদোগান এ চ্যালেঞ্জ ছুড়ে দেন।

তিনি বলেন, যদি রুশ প্রেসিডেন্টের অভিযোগ প্রমাণিত হয়, তাহলে আমি পদত্যাগ করবো। পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে এরদোগান এ সময় বলেন, আমি পুতিনকে বলছি, অভিযোগ প্রমাণ করতে না পারলে আপনি কি পদত্যাগ করবেন? আমি আমারটা পরিস্কারভাবে বলে দিলাম।

গত সোমবার এক সংবাদ সম্মেলনে পুতিন অভিযোগ করেন, আইএসের সঙ্গে তুরস্কের তেল সরবরাহ ব্যবস্থার সুরক্ষিত করতেই আমাদের প্লেন ভূপাতিত করা হয়েছে। এর আগে ২৪ নভেম্বর সিরিয়ার লাতাকিয়ায় একটি রুশ যুদ্ধবিমান ভূপাতিত করে তুরস্ক। এ সময় প্লেনটির পাইলটের বিরুদ্ধে তুর্কি আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ তোলে দেশটির কর্তৃপক্ষ। তবে রাশিয়া এ অভিযোগ প্রত্যাখ্যান করে। এ ঘটনার সূত্র ধরে দুই দেশের মধ্যে সম্পর্কের যথেষ্ট অবনতি হয়। তুরস্কের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপসহ বিভিন্ন পদক্ষেপ নেয় রাশিয়া। \


আরোও সংবাদ