পুঁথিগত বিদ্যা পড়ে জিপিএ-৫ পাওয়া যায় জ্ঞানী হওয়া যায় না

প্রকাশ:| বুধবার, ২৮ ডিসেম্বর , ২০১৬ সময় ০৯:৩২ অপরাহ্ণ

দুর্নিবার মেধাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা

শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষাবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা বলেছেন, শুধু ক্লাসের পুঁথিগত বিদ্যা পড়ে ভালো ফলাফল বা জিপিএ-৫ অর্জন করা যায়, কিন্তু সামাজিক জীবনে প্রকৃত জ্ঞানী হওয়া যায় না। এর জন্য পাঠ্যপুস্তকের বাইরেও গল্প, কবিতা, উপন্যাস ও মনীষীদের জীবনী পড়তে হবে। জ্ঞানের বিকল্প নেই। শুধু পরীক্ষায় জিপিএ-৫ অর্জন করলেই হবে না, সামাজিক জীবনে জিপিএ-৫ অর্জনের প্রতিযোগিতায় টিকে থাকার জন্য জ্ঞান অর্জন করতে হবে। গতকাল ২৮ ডিসেম্বর বুধবার দুপুরে নগরীর আগ্রাবাদ পাবলিক স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে শিশু-কিশোর পত্রিকা মাসিক দুর্নিবার আয়োজিত ‘দুর্নিবার মেধাবৃত্তি ২০১৬’ প্রদান উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সাংবাদিক আবসার মাহফুজ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন নজরুল গবেষক ড. মুহাম্মদ কামাল উদ্দিন, ব্যাংকার নিজাম শাহরিয়ার, সমাজসেকী ও শিক্ষানুরাগী শাহজাহান রিপন ও রাজনীতিক রেজাউল করিম ভুট্টো। প্রিন্সিপাল অর্পিতা নারগিস এর স্বাগত বক্তব্যে সূচিত মেধাবৃত্তি প্রদান উৎসবে শুভেচ্ছা বক্তব্য দেন স্কুল শিক্ষিকা ইসমত আরা বেগম, অভিভাবক মমতাজ বেগম, সামসুন নাহার ও সুমনা হক। পুরো অনুষ্ঠানের সঞ্চালনা করেন এপিএসসি শিক্ষিকা হাসিনা পারভীন ও নাসরিন আকতার। উৎসবে নগরীর ৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের দুই শতাধিক শিক্ষার্থীকে ট্যালেন্টপুল সহ ৩টি গ্রেডে বৃত্তির প্রাইজবন্ড, সনদপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়।
সভাপতির বক্তব্যে সাংবাদিক আবসার মাহফুজ বলেন, জীবনের শেষ দিন পর্যন্ত সৎ থাকার চেষ্টা থাকতে হবে। সবার আগে বাংলাদেশÑ এই চেতনাকে ধারন করে এগিয়ে যেতে হবে। মেধা দিয়ে বাংলাদেশকে বিশ্বের সেরা দেশে পরিণত করার চেষ্টা থাকতে হবে। দেশ ও জাতির কল্যাণে বড় কিছু করার স্বপ্ন নিজের ভেতরে সৃষ্টি করতে হবে।বিশেষ অতিথির বক্তব্যে ড. মুহাম্মদ কামাল উদ্দিন বলেন, ভালো ছাত্র হওয়ার পাশাপাশি ভালো মানুষ হওয়ার চেষ্টা থাকতে হবে। সময় ও নিয়ম মেনে কাজ করতে হবে। কখনো হতাশ হওয়া যাবে না। ব্যাংকার নিজাম শাহরিয়ার বলেন, জীবনে বড় হতে চাইলে নিজের ভেতরে স্বপ্ন থাকতে হবে। কঠোর পরিশ্রমের মাধ্যমে সে স্বপ্নকে বাস্তবে রূপ দিতে হবে। শাহজাহান রিপন বলেন, অদম্য ইচ্ছাশক্তি, সাহস আর পরিশ্রম করার মানসিকতা থাকলে অসাধ্য সাধন অসম্ভব কিছু নয়। রেজাউল করিম ভুট্টো বলেন, লক্ষ্য ঠিক রেখে কঠোর অধ্যবসায় ও নিয়মানুবর্তিতার মধ্য দিয়ে জীবনকে গড়ে তুলতে পারলে সাফল্য অবশ্যই আসবে। আর শুধু সাফল্য অর্জন করে মেধার পরিচয় দিলেই হবে না, দেশের জন্যে এই মেধাকে কাজে লাগাতে হবে। প্রিন্সিপাল অর্পিতা নারগিস বলেন, সব সময় সমষ্টির কল্যাণের কথা ভাবতে হবে। স্বচ্ছ চিন্তা, মহৎ অনুভব ও সঠিক কর্মÑ এই তিনটি বিষয়কে গুরুত্ব দিয়ে জীবনে পথ চলতে হবে। সত্যিকারের দেশপ্রেমিক হয়ে গড়ে উঠতে হবে প্রত্যেক শিক্ষার্থীকে।