পার্বত্য লোকজ উৎসব আয়োজন বান্দরবানে

প্রকাশ:| মঙ্গলবার, ১৪ অক্টোবর , ২০১৪ সময় ০৮:৪৯ অপরাহ্ণ

বিশ্ববাসীর কাছে পাহাড়ের সৌন্দর্য এবং সংস্কৃতি মেলে ধরতে
বান্দরবান প্রতিনিধি ॥
পার্বত্য লোকজ উৎসব আয়োজন বান্দরবানেপাহাড়ের সৌন্দর্য এবং পাহাড়ী জনগোষ্ঠীর সংস্কৃতি, ঐতিহ্য এবং ভাষা বিশ্ববাসীর কাছে মেলে ধরতে বান্দরবানে পার্বত্য লোকজ উৎসব আয়োজন। স্থানীয় রাজারমাঠে পার্বত্য জেলা পরিষদের আয়োজনে পর্যটন মন্ত্রণালয়, চ্যানেলআই এবং স্থানীয় প্রশাসনের সহযোগীতায় তিনদিন ব্যাপী এই উৎসব আরম্ভ হবে আগামী ১৮ অক্টোবর থেকে।
আয়োজকরা জানায়, লোকজ উৎসবে বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি, কক্সবাজার, সিলেট পাহাড়ী অঞ্চলে বসবাসরত ১৩টি পাহাড়ী জনগোষ্ঠী এবং বাঙ্গালীর লোকজ সংস্কৃতি ফুটিয়ে তোলা হবে। নিজস্ব জাতীস্বত্তার পোষাকে স্বস্ব জাতীগোষ্ঠীর সংস্কৃতি, কৃষ্টি এবং ঐতিহ্য নাচে-গানে বিশ্ববাসীর কাছে মেলে ধরবে মারমা, বম, লুসাই, ম্রো, খূমী, পাঙ্খোয়া, ত্রিপুরা, তঞ্চঙ্গ্যা, চাকমা, খেয়াং, চাক, মনিপুরি, রাখাইন এবং বাঙ্গালী শিল্পী তরুন-তরুনীরা। লোকজ উৎসবকে ঘিরে রাজারমাঠে বসবে সংস্কৃতি মেলাও। হরেক রকমের হস্ত-শিল্পের জিনিসপত্রের স্টল থাকবে মেলায়। আগামী ১৮ অক্টোবর নীলাচল পর্যটন স্পটে লোকজ উৎসবের আনুষ্ঠানিক উদ্ধোধন করবেন পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী রাশেদ খান মেনন এমপি। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি’সহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা। পাহাড়ী-বাঙ্গালীর মিলন মেলায় পরিনত হবে লোকজ উৎসব। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই। উদ্ধোধনী অনুষ্ঠানের পরই রাজারমাঠে তিনদিন ব্যাাপী লোকজ উৎসব মেলার মূল অনুষ্ঠানমালা শুরু হবে। উৎসব চলবে আগামী ২১ অক্টোবর পর্যন্ত। তিন পার্বত্য জেলা’সহ দেশের পাঁচটি জেলার ১৪টি সম্প্রদায়ের শিল্পীরা এই উৎসব অংশ নেবে।
বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা জানান, পার্বত্য লোক সংস্কৃতি উৎসবে পাহাড়ী জনগোষ্ঠীদের জীবন, সংস্কৃতি এবং ঐতিহ্য ফুটিয়ে তোলা হবে। পার্বত্যাঞ্চলের পাহাড়ী-বাঙ্গালী সাম্প্রদায়িক সম্প্রীতির উদাহারণ হচ্ছে পার্বত্য লোকজ সংস্কৃতি উৎসব। বিশ্ববাসীর কাছে বান্দরবানের সৌন্দর্য এবং পাহাড়ী জনগোষ্ঠীদের ঐহিত্য-সংস্কৃতি মেলে ধরতেই এই আয়োজন। উৎসবের সার্বিক সফলতায় সকলের সহযোগীতা প্রয়োজন।