পার্বত্য চুক্তি বাস্তবায়নে সরকারের সদিচ্ছার অভাব রয়েছে

প্রকাশ:| মঙ্গলবার, ২ ডিসেম্বর , ২০১৪ সময় ১০:৩৯ অপরাহ্ণ

বান্দরবানে বর্ষপূতি সমাবেশে জেএসএস নেতা কেএস মং

বান্দরবান প্রতিনিধি ॥
পার্বত্য শান্তি চুক্তি দ্রুত বাস্তবায়নের দাবীতে বান্দরবানে বিক্ষোভ মিছিল-সমাবেশ করেছে জনসংহতি সমিতি (জেএসএস)। আজ মঙ্গলবার বিকালে শান্তি চুক্তির ১৭ বর্ষপূর্তিতে পুরাতন রাজবাড়ি মাঠে জনসংহতি সমিতি (জেএসএস) আয়োজিত সমাবেশে জেএসএস কেন্দ্রীয় কমিটির নেতা কেএম মং মারমা প্রধান অতিথির বক্তব্যে বলেছেন, পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নে আন্তরিক নয় সরকার। চুক্তির মৌলিক দিকগুলো বাস্তবায়ন না করে সরকার উল্টো চুক্তি পরিপন্থী নানা পদক্ষেপ গ্রহণ করেছে। চুক্তি লংঘন করে তিন পার্বত্য জেলা পরিষদগুলো পুনগঠন করা হয়েছে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড’কে আঞ্চলিক ও জেলা পরিষদ থেকেও অধিক ক্ষমতায়ন করা হয়েছে। এই পদক্ষেপগুলো সম্পূর্ণভাবে চুক্তি পরিপন্থী। কাজেই চুক্তি সম্পাদনের ১৭ বছর পরও চুক্তি বাস্তবায়নে সদিচ্ছার অভাব দেখা যাচ্ছে চুক্তি সম্পাদনকারী আওয়ামীলীগ সরকারের কর্মকান্ডে।
তিনি বলেন, পাহাড়ের প্রধান সমস্যা হচ্ছে ভূমি। ভূমি জটিলতার নিরসন ছাড়া পার্বত্যাঞ্চলে কোনোদিনও স্থায়ী শান্তি আসবে না, আসতে পারেনা। ভূমি জটিলতা’সহ সকল সমস্যা নিরসনে সরকার সদিচ্ছা দেখাবে এবং চুক্তি বাস্তবায়নে এগিয়ে আসবে এটাই আমাদের প্রত্যাশা। অন্যতায় বিকল্প রাস্তা খোঁজে নেয়া হবে।
জনসংহতি সমিতির শহর শাখা সভাপতি উছো চিং মারমার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে জনসংহতি সমিতির কেন্দ্রীয় সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক জলিমং মারমা, জেএসএস মহিলা সভানেত্রী ওয়াইচিং মারমা, জেএসএস নেতা উচিংহ্লা, পাহাড়ী ছাত্র পরিষদের জেলা সভাপতি মস্ত মারমা, কলেজ শাখা সভাপতি অজিত তঞ্চঙ্গ্য সংগঠনের নেতারা বক্তব্য রাখেন। এদিকে চুক্তি বর্ষপূতি’কে জেএসএস, পিসিপি’সহ পাহাড়ী সংগঠনগুলোর নেতাকর্মীরা জীপ-পিকআপ’সহ বিভিন্ন গাড়ীতে করে সমবেত হয় রাজবাড়ি মাঠে।
[one_fifth_last]


আরোও সংবাদ