পানি সরবরাহ বেড়েছে, নলকূপের ব্যবহার কমেছে

প্রকাশ:| বৃহস্পতিবার, ৬ এপ্রিল , ২০১৭ সময় ১১:৫৮ অপরাহ্ণ

চট্টগ্রাম ওয়াসার তত্ত্বাবধানে কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প চালু হওয়ার পর নগরীতে পানির সরবরাহ বেড়েছে। ফলে নগরীর বিভিন্ন এলাকায় নলকূপের ব্যবহার কমে এসেছে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) চট্টগ্রাম ওয়াসার বোর্ড সভায় এসব তথ্য জানানো হয়।

সভায় বোর্ডের সদস্যরা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে নগরবাসীর বহুল প্রতীক্ষিত কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের উদ্বোধন করেন। এটি চালু হওয়ার পর থেকে নগরীতে পানি সরবরাহ অনেক বেড়েছে। নগরবাসী এখন তাদের চাহিদামতো পানি পাচ্ছেন। ফলে নগরীর বিভিন্ন এলাকায় যেখানে পানির সংকট ছিল, সেসব এলাকায় নলকূপের ব্যবহার কমে এসেছে।

আগে নগরীর বিভিন্ন এলাকায় ৯৫টি নলকূপের ব্যবহার ছিল। কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প থেকে পানি পাওয়ার পর ২৮টি নলকূপের ব্যবহার বন্ধ হয়েছে। ওয়াসার উদ্যোগে এ ব্যবহার আরও কমে আসবে।

বোর্ডের সদস্যরা বলেন, নলকূপের ব্যবহার বন্ধ হওয়ায় ভূগর্ভস্থ পানির স্তর উপরে উঠে আসছে। ফলে পরিবেশের ভারসাম্য রক্ষা হচ্ছে।  সবচেয়ে বড় কথা ভূমিকম্পের যে ঝুঁকি ছিল তা অনেকটা কমে এসেছে।ওয়াসার বোর্ড সভায় সদস্যরা

প্রধানমন্ত্রীর আন্তরিকতা ও সহযোগিতায় কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প চালু হওয়ায় ও প্রকল্পের পানি শোধনাগারের নাম ‘শেখ হাসিনা পানি শোধনাগার’ করায় তার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন বোর্ডের সদস্যরা।

বোর্ডের ৪১তম এ সভায় ৪০তম সভার কার্যবিবরণী নিশ্চিতকরণ, বোর্ড সভার সিদ্ধান্তসমূহের অগ্রগতি প্রতিবেদন দাখিল, ওয়াসার আয়-ব্যয় সম্পর্কে প্রতিবেদন দাখিল, ওয়াসার প্রধান রাজস্ব কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেটের কার্যক্রমের প্রতিবেদন, প্রকল্পের কাজের অগ্রগতির প্রতিবেদন, ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত ও ২০১৭-১৮ অর্থবছরের প্রাক্কলিত রাজস্ব বাজেট অনুমোদন প্রসঙ্গে আলোচনা, ভান্ডালজুড়ি পানি সরবরাহ প্রকল্পের প্রকৌশল পরামর্শক নিয়োগের কারিগরি প্রস্তাবে ফার্স্ট র‌্যাংকড কনসালটেন্ড ডংমাইং ইঞ্জিনিয়ারিং কনসর্টিয়াম এর আর্থিক প্রস্তাব নির্বাচনের চুক্তিপত্র অনুমোদন, ব্যবস্থাপনা পরিচালকের প্রদত্ত ক্ষমতায় সম্পাদিত কাজে অর্থ বরাদ্দের বিষয়ে অবহিতকরণ সম্পর্কে আলোচনা হয়।

পাশাপাশি পয়‍ঃনিষ্কাশন ও মাস্টারপ্ল্যান বিষয়ে আলোচনা করা হয়।  ম্যাজিস্ট্রেটের কার্যক্রম আরও বাড়ানোর তাগিদ দেওয়া হয় সভায়।

চট্টগ্রাম ওয়াসার বোর্ড চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী এস এম নজরুল ইসলামের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাসরিন সুলতানা, বোর্ডের সদস্য শওকত হোসেন, এ এফ কবির আহমেদ মানিক, আবিদা আজাদ, এ এম আনোয়ারুল কবির, সাংবাদিক তপন চক্রবর্তী, ডা. মোহাম্মদ শরীফ, জাফর আহমেদ সাদেক, সোলায়মান আলম শেঠ ও ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ।


আরোও সংবাদ